১১ মাসে সরকারের ব্যাংক ঋণ ৯২২৮৮ কোটি টাকা
প্রকাশ : ১৩ জুন ২০২৩, ১৯:০৭
১১ মাসে সরকারের ব্যাংক ঋণ ৯২২৮৮ কোটি টাকা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চলতি ২০২২-২৩ অর্থবছরের ১১ মাসে (জুলাই-২২ থেকে মে-২৩) সরকার ব্যাংক খাত থেকে (কেন্দ্রীয় ব্যাংক ও তফসিলি ব্যাংক) ঋণ নিয়েছে ৯২ হাজার ২৮৮ কোটি টাকা। যার মধ্যে বাংলাদেশ ব্যাংক থেকে ঋণ নিয়েছে ৭১ হাজার ৬শ ১০ কোটি টাকা। যা সরকারের অর্থবছরের লক্ষ্যমাত্রার ৮২.৬৮ শতাংশ। যদিও আগের অর্থবছরে সরকারের ব্যাংক ঋণের পরিমাণ ছিল মাত্র ৩২,৫১৫ কোটি টাকা।


কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন বলছে, এর মধ্যে শুধু মে মাসে সরকার ১৩ হাজার ১৫ কোটি টাকার পুরোটাই নিয়েছে বাণিজ্যিক ব্যাংক থেকে। গতমাসে কেন্দ্রীয় ব্যাংক থেকে না নিয়ে উল্টো ২ হাজার ৭শ ৮৩ কোটি টাকা ঋণ পরিশোধ করেছে সরকার।


এদিকে চলতি অর্থবছর বাজেটে ব্যাংক ব্যবস্থা থেকে ঋণের লক্ষ্য ধরা হয়, ১ লাখ ১১ হাজার ৬০৮ কোটি টাকা। যার প্রায় ৮৩ শতাংশ নিয়েছে ১১ মাসে।


ব্যাংকাররা বলছেন, আমদানি ব্যয় বেড়ে যাওয়ায় মূল্যস্ফিতি বাড়ছে। এমন সময় সরকারের বাজেট ঘাটতি মেটাতে কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণের পরিমাণ বাড়ায় বাজার পরিস্থিতি আরও খারাপ হয়েছে। রাজস্ব আয় প্রত্যাশিত হারে না বাড়ায় সরকারকে ব্যাংকমুখী হতে হচ্ছে বলে মনে করেন অর্থনীতিবিদরা। ১০ মাসে রাজস্ব আদায় হয়েছে আড়াই লাখ কোটি টাকা। অর্থবছরে লক্ষ্যমাত্রা রাখা হয় ৩ লাখ ৭০ হাজার কোটি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com