সুষ্ঠু নির্বাচনে ভূমিকা রাখতে ইইউকে ৬ সদস্যের চিঠি
প্রকাশ : ১৩ জুন ২০২৩, ১৭:২৭
সুষ্ঠু নির্বাচনে ভূমিকা রাখতে ইইউকে ৬ সদস্যের চিঠি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন যেনো অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়, সেটি নিশ্চিতের লক্ষ্যে ভূমিকা রাখার জন্য ইউরোপীয় ইউনিয়নের কাছে চিঠি লিখেছেন ইউরোপীয় পার্লামেন্টের ছয় সদস্য। এতে নির্বাচনকালীন নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন আয়োজনের জন্য ইইউয়ের ভূমিকাও প্রত্যাশা করা হয়।


সোমবার (১২ জুন) ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেলকে এই সংক্রান্ত চিঠি পাঠানো হয়। চিঠিদাতারা হলেন– স্টেফানেক ইভান (স্লোভাকিয়া), মাইকেলা সোজড্রোভা (চেক প্রজাতন্ত্র), আন্দ্রে কোভাতচেভ (বুলগেরিয়া), কারেন মোলচিওর (ডেনমার্ক), জাভিয়ের নার্ট (স্পেন) ও হেইডি হাউটালা (ফিনল্যান্ড)।


চিঠিতে উল্লেখ করা হয়, ২০০৯ সাল থেকে বাংলাদেশের বর্তমান সরকার ক্ষমতায় রয়েছে। এই সরকার বাংলাদেশের নাগরিকদের গণতান্ত্রিক অধিকার খর্ব করেছে। তারা সংবিধান প্রদত্ত মৌলিক অধিকারের প্রতি সম্মান দেখাতে ব্যর্থও হয়েছে।


এতে বলা হয়, ক্ষমতা সংহত করার জন্য সরকার বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের, নির্যাতন, অপহরণ ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটানো হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে সংবাদমাধ্যমের স্বাধীনতাসহ মতপ্রকাশের স্বাধীনতা খর্ব করা হয়েছে। বিশেষ করে ২০১৮ সালে ডিজিটাল নিরাপত্তা আইন করার পর থেকে এমনটি ঘটেছে।


চিঠিতে ইউরোপীয় পার্লামেন্টের এই সদস্যরা বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন নিয়ে উদ্বেগ জানান। একইসঙ্গে বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচন সামনে রেখে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা ও আইনের শাসন প্রতিষ্ঠার আহ্বান জানান তারা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com