১২ বছরে দেশে সর্বোচ্চ মূল্যস্ফীতি
প্রকাশ : ০৫ জুন ২০২৩, ১৭:৩৭
১২ বছরে দেশে সর্বোচ্চ মূল্যস্ফীতি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিশ্ববাজারে জ্বালানির মূল্যবৃদ্ধির বিরূপ প্রভাবে চলতি অর্থবছরের মে মাসে সাধারণ মূল্যস্ফীতি বাংলাদেশে গড়ে ৯ দশমিক ৯৪ শতাংশ হয়েছে, যা ১২ বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১১ সালের মে মাসে ছিল ১০ দশমিক ২ শতাংশ মূল্যস্ফীতি। আর গত বছরের আগস্টে ছিল ৯ দশমিক ৫২ শতাংশ।


৫ জুন, সোমবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) দেওয়া মে মাসের ভোক্তা মূল্যসূচকের (সিপিআই) হালনাগাদ তথ্যে এমনটা বলা হয়েছে।


বিবিএসের তথ্য বলছে, মে মাসে খাদ্য খাতে মূল্যস্ফীতির হার ৯ দশমিক ২৪ শতাংশ হয়েছে। সাধারণত খাদ্যপণ্যের চেয়ে খাদ্যবহির্ভূত পণ্যে মূল্যস্ফীতি বেশি থাকে। এপ্রিলে খাদ্যে মূল্যস্ফীতি ছিল ৮ দশমিক ৮৪ শতাংশ। চাল, ডাল, তেল, লবণ, মাছ, মাংস, সবজি, মসলা ও তামাকজাতীয় পণ্যের দাম বৃদ্ধি পাওয়ায় খাদ্যে মূল্যস্ফীতির হার বেড়েছে বলে জানিয়েছে বিবিএস।


এ ছাড়া বাড়িভাড়া, আসবাবপত্র, গৃহস্থালি, চিকিৎসাসেবা, পরিবহন ও শিক্ষা উপকরণের দাম বাড়ছে। মে মাসে এ খাতে মূল্যস্ফীতির হার ৯ দশমিক ৯৬ শতাংশ, যা এপ্রিলে ৯ দশমিক ৭২ শতাংশ ছিল। উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এখন অর্থনীতির বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন বিশ্লেষকরা।


সাম্প্রতিক প্রবণতা বিশ্লেষণে দেখা যায়, গ্রামের চেয়ে শহরে মূল্যস্ফীতি বেশি হয়। মে মাসে দেশের গ্রামাঞ্চলে মূল্যস্ফীতি ছিল ৯ দশমিক ৮৫ শতাংশ এবং শহরে ৯ দশমিক ৯৭ শতাংশ।


বিবার্তা/লিমন/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com