প্রস্তাবিত বাজেটে ঘাটতি জিডিপির ৫.২%
প্রকাশ : ০১ জুন ২০২৩, ২০:০৮
প্রস্তাবিত বাজেটে ঘাটতি জিডিপির ৫.২%
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২৩-২০২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ঘাটতির পরিমাণ ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা, যা মোট দেশজ উৎপাদনের ৫ দশমিক ২ শতাংশ।


১ জুন, বৃহস্পতিবার দেশের ইতিহাসে সবচেয়ে বড় অংকের মোট ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট উত্থাপন করেছেন অর্থমন্ত্রী। বৃহস্পতিবার বেলা তিনটা ২ মিনিটে তিনি বাজেট বক্তৃতা শুরু করেন।


প্রস্তাবিত এ বাজেটে আয় ধরা হয়েছে ৫ লাখ কোটি টাকা। এর মধ্যে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকাই জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে সংগ্রহ করা হবে। বাকি ৭০ হাজার কোটি টাকা ভিন্ন উৎস থেকে সংগ্রহের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এই হিসাবে মোট ঘাটতি দাঁড়িয়েছে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা, যা জিডিপির ৫ দশমিক ২ শতাংশ।


জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশন শুরু হয়। এর আগে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক প্রস্তাবিত বাজেট অনুমোদন দেওয়া হয়।


এর আগে সকালে গুলশানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বাজেট হবে গরিববান্ধব, অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতা থাকবে। অর্থমন্ত্রী বলেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আকার চিন্তা করেই বাজেট পরিকল্পনা হয়েছে। কাউকে গরিব করে সরকার কিছু অর্জন করতে চায় না।


নির্বাচনের বছরের এই বাজেটের মূল চ্যালেঞ্জ মূল্যস্ফীতির লাগাম টেনে ধরা। গুরুত্ব পাচ্ছে স্বাস্থ্য, কৃষি, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনা।


বিবার্তা/লিমন/রোমেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com