জুনের মাঝামাঝি ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ ও ‘তেজ’ হওয়ার শঙ্কা
প্রকাশ : ০১ জুন ২০২৩, ১৯:৫২
জুনের মাঝামাঝি ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ ও ‘তেজ’ হওয়ার শঙ্কা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বঙ্গোপসাগরে একসঙ্গে ২টি ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ।


ইউরোপিয়ান আবহাওয়া পূর্বাভাস মডেলের বরাতে ৩১ মে, বুধবার রাতে ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে এ তথ্য জাানান আবহাওয়া গবেষক মোস্তফা কামাল পলাশ।


আবহাওয়া গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, আবহাওয়া পূর্বাভাস মডেলে দেখা যাচ্ছে জুন মাসের দ্বিতীয় সপ্তাহে বঙ্গোপসাগর ও আরব সাগরে (আরব সাগর বঙ্গোপসাগর নিয়ে গঠিত) ২টি ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই ২টি ঘূর্ণিঝড়ের নাম হবে যথাক্রমে বিপর্যয় ও তেজ। বিপর্যয় নামটি দিয়েছে বাংলাদেশ ও তেজ নামটি দিয়েছে ভারত।


মোস্তফা কামাল পলাশ বলেন, ইউরোপিয়ান পূর্বাভাস অনুযায়ী ৬ থেকে ৮ জুনের মধ্যে বঙ্গোপসাগরে প্রথম ঘূর্ণিঝড় ও ৭ থেকে ৯ জুনের মধ্যে আরব সাগরে দ্বিতীয় ঘূর্ণিঝড় সৃষ্টি হবে। ঘূর্ণিঝড় বিপর্যয় ৯ থেকে ১০ জুনের মধ্যে মিয়ানমারের রাখাইন রাজ্য ও বাংলাদেশের বরিশাল বিভাগের উপকূল দিয়ে স্থল ভাগে আঘাত হানতে পারে।


অন্যদিকে আমেরিকান মডেল অনুযায়ী, আরব সাগরে ৬ থেকে ৮ জুনের মধ্যে প্রথম ঘূর্ণিঝড় সৃষ্টি হবে ও ১১ থেকে ১২ জুনের মধ্যে বঙ্গোপসাগরে দ্বিতীয় ঘূর্ণিঝড় সৃষ্টি হবে। আরব সাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় বিপর্যয় ১৩ থেকে ১৪ জুনের মধ্যে ইয়েমেনে ও তেজ বাংলাদেশের খুলনা ও চট্টগ্রাম বিভাগের উপকূলীয় এলাকার আঘাত হানতে পারে।


মোস্তফা কামাল পলাশ আরও বলেন, কানাডা ও জার্মানির আবহাওয়া পূর্বাভাস মডেলও বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে। প্রকৃত পক্ষে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় সৃষ্টি হবে কিনা তা ২ জুনের মধ্যে মোটামুটি নিশ্চিত হওয়া যাবে। একই সঙ্গে সম্ভব্য ঘূর্ণিঝড়টি কোন পথে অগ্রসর হবে ও কোথায় আঘাত হানতে পারে সে বিষয়েও জানা যাবে। তবে এই ঘূর্ণিঝড়টি খুব বেশি শক্তিশালী হওয়ার সম্ভাবনা খুবই কম।


বিবার্তা/লিমন/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com