ইসির রোডম্যাপের সর্বশেষ জানতে চায় জাপান
প্রকাশ : ০১ জুন ২০২৩, ১৪:৩৫
ইসির রোডম্যাপের সর্বশেষ জানতে চায় জাপান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নির্বাচন কমিশনার (ইসি) জাহাংগীর আলম বলেন, বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপের অগ্রগতি সম্পর্কে জানতে চেয়েছেন জাপানের রাষ্ট্রদূত উইয়ামা কিমিনোরি।


বৃহস্পতিবার (১ জুন) নির্বাচন কমিশনের সঙ্গে দেখা করতে আসেন রাষ্ট্রদূত উইয়ামা কিমিনোরি। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের ব্রিফ করেন ইসি জাহাংগীর আলম।


ইসি বলেন, খুলনা, বরিশাল সিটি ঘুরে আসলাম। প্রার্থী ও আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে মতবিনিময় হয়েছে। একটি সুষ্ঠু, প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন যাতে করা যায়, সে জন্য প্রধান নির্বাচন কমিশনার (কাজী হাবিবুল আউয়াল) ও কমিশনার (আহসান হাবিব খান) সবাইকে নির্দেশনা দিয়েছেন।


বৈঠকের বিষয়ে তিনি বলেন, জাপানের রাষ্ট্রদূত এসেছিলেন সৌজন্য সাক্ষাৎ করতে। তিনি বাংলাদেশে যোগদান করার পর সিইসির সঙ্গে এটাই প্রথম সৌজন্য সাক্ষাৎ। তিনি আমাদের নির্বাচনের রোডম্যাপের অগ্রগতি সম্পর্কে জানতে চেয়েছিলেন।


সিইসি গত সেপ্টেম্বরে ঘোষিত রোডম্যাপের বিষয়ে তাকে ব্রিফ করেছেন। এটাই ছিল মূল বিষয়। এর মধ্যে বিশেষ করে ছিল নির্বাচনে রাজনৈতিক দলসমূহের নিবন্ধন অগ্রগতি, সীমানা পুনর্নির্ধারণের অগ্রগতি, কোন পদ্ধতিতে আমরা রিটার্নিং কর্মকর্তা, প্রিসাইডিং কর্মকর্তা, সহকারী প্রিসাইডিং কর্মকর্তা নিয়োগ করে থাকি, সে বিষয়গুলো তিনি জানতে চেয়েছিলেন।


অগ্রগতি জানার পর কোনো সন্তুষ্টির কথা বলেছেন কি-না, জানতে চাইলে তিনি বলেন, এখানে সন্তুষ্টি, অসন্তুষ্টির কিছু না।


পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে তিনি বলেন, পর্যবেক্ষণ নিয়ে তিনি (রাষ্ট্রদূত) কিছু বলেননি। সিইসি তাকে জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে আমাদের কাছে অনুরোধ এসেছিল, আমরা সেটা পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করেছি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ইইউ যোগাযোগ রাখছে, সেক্ষেত্রে বলা হয়েছে তারা টিম পাঠাতে পারেন। সিইসি তাদেরও অনুরোধ করেছেন আপনারা পর্যবেক্ষণ টিম পাঠান আমরা স্বাগত জানাব। রাষ্ট্রদূত জানিয়েছেন, তার সরকারের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত জানাবেন।


বিবার্তা /সানজিদা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com