বাংলাদেশি উদ্ধারকারী দলকে বিশেষ সম্মাননা দিলো তুরস্ক
প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৩, ১৬:৩৩
বাংলাদেশি উদ্ধারকারী দলকে বিশেষ সম্মাননা দিলো তুরস্ক
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুরস্কে ভয়াবহ ভূমিকম্প পরবর্তী উদ্ধারকাজ পরিচালনাকারী বাংলাদেশ দলকে মানবিক সহায়তার অনন্য দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতিস্বরূপ তুরস্ক সরকারের পক্ষ থেকে বিশেষ সম্মাননা প্রদান করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোয়ান।


বুধবার (২৬ এপ্রিল) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ানের হাত থেকে এই বিশেষ সম্মাননা গ্রহণ করেন তুরস্কে নিযুক্ত বাংলাদেশ সেনাবাহিনীর ডিফেন্স অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রাশেদ ইকবাল ও উদ্ধারকারী দলের প্রধান লেফটেন্যান্ট কর্নেল মো. রুহুল আমিন।


উল্লেখ্য, গত ৬ ফেব্রুয়ারি তুরস্কে ভয়াবহ ভূমিকম্পের পর উদ্ধারকাজে সহায়তার জন্য তুরস্ক সরকার বাংলাদেশ সরকারের কাছে অনুরোধ জানিয়েছিল। সেই অনুরোধে সাড়া দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ও সেনাপ্রধানের প্রত্যক্ষ তত্ত্বাবধানে গত ৮ ফেব্রুয়ারি বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং বিমান বাহিনীর সদস্যদের সমন্বয়ে ৬০ সদস্যের একটি বিশেষ দল তুরস্কে পৌঁছায় এবং উদ্ধারকাজ শুরু করে।


তুরস্কের সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা গাজিন্তেপ প্রদেশের আদিয়ামান ও হাতাই এ উদ্ধার কার্যক্রম ও চিকিৎসা সহায়তা প্রদান করে তারা। উদ্ধারকাজ পরিচালনার পাশাপাশি দলটি ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ১২০ কার্টন খাবার ও ৭২টি তাঁবু বিতরণ করে।


এ ছাড়া মেডিকেল টিম ১০৪ জনকে চিকিৎসা সেবা প্রদান করে। একই সঙ্গে তাদের মাঝে ৩২ কার্টন ওষুধ বিতরণ করা হয়। এই বন্ধুত্বপূর্ণ আচরণ বাংলাদেশ ও তুরস্কের মাঝে সম্পর্ক আরও সুসংহতকরণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করা যায়।


বিবার্তা/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com