জলবায়ু পরিবর্তন বিশ্বব্যাপী সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য একটি বড় ঝুঁকি: সংস্কৃতি প্রতিমন্ত্রী
প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৩, ২১:১৫
জলবায়ু পরিবর্তন বিশ্বব্যাপী সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য একটি বড় ঝুঁকি: সংস্কৃতি প্রতিমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, জলবায়ু পরিবর্তন বিশ্বব্যাপী সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য একটি বড় ঝুঁকি। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়।


জলবায়ু পরিবর্তনের এই প্রভাবসমূহ এশিয়ার দেশগুলির পাশাপাশি বাংলাদেশের পরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যসমূহকে ক্রমাবনতির (খারাপ পরিস্থিতির) দিকে নিয়ে যাচ্ছে বলে মত দেন প্রতিমন্ত্রী।


মঙ্গলবার ( ২৫ এপ্রিল) প্রতিমন্ত্রী চীনের শানসি (Shaanxi) প্রদেশের জিয়ান (Xi'an) সিটিতে "Alliance for Cultural Heritage in Asia" (ACHA) বা 'সাংস্কৃতিক ঐতিহ্য বিষয়ক এশীয় জোট'-এর প্রতিষ্ঠা সমাবেশের দ্বিতীয় অধিবেশনে পর্যবেক্ষক দেশের প্রতিনিধি হিসেবে তার বক্তব্যে এসব কথা বলেন।


সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবসমূহের মধ্যে অন্যতম হলো- উপকূলীয় এলাকায় লবণাক্ততা বৃদ্ধি, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং জলাবদ্ধতা, ইত্যাদি। এসব বিষয় ছাড়াও শিল্পায়ন, নগরায়ণ, উন্নত প্রযুক্তি ও দক্ষতার অভাব বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্যবাহী স্থাপনাসমূহের ব্যবস্থাপনার জন্য বড় হুমকি।


তিনি বাংলাদেশে সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণের চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য ইউনেস্কো ঢাকা অফিস ও ইউএনডিপি'র সহযোগিতায় বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে ঐতিহ্যবাহী স্থানসমূহের জলবায়ু সহনশীলতা বৃদ্ধিতে জাতিসংঘের গ্রিন ক্লাইমেট ফান্ডের (জিসিএফ) জন্য একটি ধারণাপত্র প্রস্তুতের কাজ প্রক্রিয়াধীন।


কে এম খালিদ বলেন, অর্জিত অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময়ের মাধ্যমে এ অঞ্চলের সাংস্কৃতিক বৈচিত্র্যের প্রতিনিধিত্ব করা যায়। সাংস্কৃতিক ইতিহাস ও ঐতিহ্য সংরক্ষণে অবশ্যই একসঙ্গে একটি অভিন্ন লক্ষ্যে পৌঁছাতে কাজ করতে হবে।


অধিবেশনটিতে সভাপতিত্ব করেন 'China Academy of Cultural Heritage' এর পরিচালক ও ACHA-এর এক্সিকিউটিভ সেক্রেটারি জেনারেল Li Liusan. মূল প্রবন্ধ (Key Note) উপস্থাপন করেন চীনের সংস্কৃতি ও পর্যটন বিষয়ক ভাইস মিনিস্টার এবং চীনের 'জাতীয় সাংস্কৃতিক ঐতিহ্য প্রশাসন' এর প্রশাসক Li Qun. এতে ACHA-এর বিভিন্ন সদস্য রাষ্ট্র, নন-মেম্বার স্টেট (অসদস্য রাষ্ট্র) ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিবৃন্দ বক্তৃতা করেন।


উল্লেখ্য, এশীয় দেশগুলির মধ্যে সাংস্কৃতিক ঐতিহ্য বিষয়ক সহযোগিতার জন্য একটি আন্তঃসরকারি ব্যবস্থা হিসাবে ACHA-কে একীভূত করার জন্য চীন ২৪ থেকে ২৬ এপ্রিল ২০২৩ তারিখ পর্যন্ত শানসি প্রদেশের জিয়ান সিটিতে ACHA প্রতিষ্ঠা সমাবেশ (Founding Assembly)-এর আয়োজন করেছে, যেখানে এশিয়ার ২০টি দেশের সাংস্কৃতিক ও ঐতিহ্য কর্তৃপক্ষ থেকে মন্ত্রী পর্যায়ের কর্মকর্তা, আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি এবং প্রাসঙ্গিক প্রতিষ্ঠানের বিশেষজ্ঞসহ প্রায় ১০০ জন প্রতিনিধি অংশগ্রহণ করছেন।


বিবার্তা/সানজিদা/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com