আসছে ঈদ, দাম বাড়ছে জিনিসপত্রের
প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৩, ১৪:৩৮
আসছে ঈদ, দাম বাড়ছে জিনিসপত্রের
কিরণ শেখ
প্রিন্ট অ-অ+

প্রতিবছর ঈদ-উল-ফিতরে দেশজুড়ে গরুর মাংসসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের চাহিদা থাকে ব্যাপক। এবছরও এর ব্যতিক্রম নয়। এ সুযোগে সব নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়িয়ে দেয় ব্যবসায়ীরা। শুধু গরুর মাংস নয়, বেড়েছে মুরগি, চাল, চিনি এবং সেমাইসহ সব জিনিসপত্রের দাম।


১৫ জুলাই কয়েকটি বাজারে সরেজমিনে দেখা গেছে, রমজানের আগে থেকেই অস্থির ব্রয়লার ও মুরগির বাজার। শনিবার কারওয়ান বাজার গিয়ে দেখা গেছে, প্রতি কেজি ব্রয়লার ২৪০-২৫০ টাকা এবং সোনালি প্রতি কেজি ৩৫০-৩৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। ঈদ উপলক্ষ্যে কেজি প্রতি মুরগির দাম বেড়েছে ১০ থেকে ২০ টাকা।


মুরগির দাম বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে মুরগি বিক্রেতা আলামিন বিবার্তাকে বলেন, মুরগির দাম তো রমজানের আগেই বেড়েছে। ঈদ উপলক্ষ্যে প্রতি কেজিতে দাম বেড়েছে ১০ থেকে ২০ টাকা। ঈদের আগে দাম আরো বাড়তে পারে।


এসময় বিবার্তার সঙ্গে কথা হয় রাশেদ নামে এক ক্রেতার। তিনি বলেন, রমজানের আগে যেভাবে জিনিসপত্রের দাম বেড়েছে, তাতে তিন বেলা কোন মতে খেয়ে বেঁচে থাকাটাই কষ্টের হয়ে পড়েছে। ঈদকে সামনে রেখে আবারও সব কিছুর দাম বৃদ্ধি করা হচ্ছে। ফলে পরিবার-পরিজন নিয়ে যে একদিন (ঈদের দিন) ভালো কিছু খাবো, সেটাও সম্ভব হচ্ছে না।



এদিকে প্রতি কেজি গরুর মাংস ৭৫০ টাকা এবং খাসির মাংস প্রতিকেজি ১১'শ টাকা দরে বিক্রি হচ্ছে। আর ঈদকে সামনে রেখে গরু ও খাসির মাংসের দাম আরো বাড়তে পারে বলে জানা গেছে।


দাম বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে গরুর মাংস বিক্রেতা আমজাদ বিবার্তাকে বলেন, এখন কিছু বলতে পারছি না। তবে প্রতিবছরই তো ঈদের আগে মাংসের দাম বাড়ে। এবারও অবশ্যই মাংসের দাম বাড়বে।


এসময় পাশে থাকা মো. মাইদুল ইসলাম নামে এক ক্রেতা বিবার্তাকে বলেন, এখনই গরুর মাংস কিনতে হচ্ছে ৭৫০ টাকা কেজিতে। আমাদের মতো নিম্নমধ্যবিত্ত পরিবারগুলো গরুর মাংস কিনতে ভয় পাচ্ছে। আর ঈদকে সামনে রেখে যদি মাংসের দাম আরো বৃদ্ধি পায় তাহলে দরিদ্র পরিবার তো দূরের কথা মধ্যবিত্ত পরিবারগুলোও গরুর মাংস আর খেতে পারবে না।


অন্যদিকে চালের দামও বেড়েছে। ২৮ চাল প্রতিকেজি ৬০ টাকা, ২৮ নতুন চাল প্রতিকেজি ৫৫ টাকা, নাজির শাইল প্রতিকেজি ৯০-৯৫ টাকা, সুগন্ধি প্রতিকেজি ১৫০ থেকে ১৬০ টাকা, বুলেট চাল প্রতিকেজি ৫০ থেকে ৫৫ টাকা, গুটি স্বর্ণা প্রতিকেজি ৫৫ থেকে ৫৮ টাকা, জিরা চাল প্রতিকেজি ৬৫ থেকে ৭০ টাকা, পরুয়ার চাল প্রতিকেজি ১৫০ থেকে ১৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া মসুর ডাল প্রতিকেজি ১৫০ টাকা, চিনি প্রতিকেজি ১২৫ টাকা দরে বিক্রি হচ্ছে।


বেড়েছে সেমাইয়ের দামও। মাঝারি সাইজের বনফুলের ২০০ গ্রামের লাচ্ছা সেমাই বিক্রি হচ্ছে ৫০ টাকা প্যাকেট, মিঠাইয়ের বাদাম কিশমিশ ও ঘি সমৃদ্ধ লাচ্ছা সেমাই ২০০ গ্রামের প্যাকেট ১৫০ টাকা। আর বনফুল, প্রাণ, ওয়েল ফুডের ২০০ গ্রাম লম্বা সেমাই বিক্রি হচ্ছে ৪০ টাকা প্যাকেট। লম্বা কুলসন, কিশোয়ান, ড্যানিশ ও প্রিন্স ব্র্যান্ডের ২০০ গ্রামের লাচ্ছা সেমাই বিক্রি হচ্ছে ৪০ টাকা প্যাকেট।



এবিষয়ে কারওয়ান বাজারের ব্যবসায়ী মো. রনি ইসলাম বিবার্তা প্রতিবেদককে বলেন, রমজানের আগে যে দাম বেড়েছে, সেই দামেই এখন চাল বিক্রি হচ্ছে। কিন্তু ঈদের আগে এর দাম আরো একদফা বাড়তে পারে। এই সেমাই গত বছর আমরা যে দামে বিক্রি করেছি- তার চেয়ে ৫ থেকে ১০ টাকা বেশি দামে এবছর বিক্রি করছি।


এছাড়া বাজারে তেল ও সবজির দামও বেড়েছে। খোলা সয়াবিন প্রতি লিটার ১৫৮ টাকায় বিক্রি হচ্ছে। আর প্রতিকেজি বেগুন ৮০ টাকা, মরিচ ৮০-১০০ টাকা, করলা ১২০ টাকা, শিম ৫০ টাকা, বরবটি ১২০ টাকা, পটল ১২০ টাকা, ঝিঙা ৮০ টাকা, পেঁয়াজ ৪০ টাকা, রসুন ১৩০ টাকা, আদা ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে।


দাম বৃদ্ধির প্রসঙ্গে সবজি বিক্রেতা মো. আনোয়ার বিবার্তা বলেন, রমজানের আগে যে দাম বেড়েছে, সেই দামেই এখন আমরা বিক্রি করছি। কিন্তু ঈদের আগে সব কিছুর দাম আবারও বাড়তে পারে।


অন্যদিকে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) একটি গবেষণায় করেছে। তাদের ওই গবেষণায় উঠে এসেছে, ঢাকায় ৪ জনের একটি পরিবারের মাসিক খাবার খরচ বেড়েছে ৫১ শতাংশ। গত ৪ বছরে এই খরচ বেড়েছে বলে সিপিডির গবেষণায় উঠে এসেছে।


তথ্য মতে, পুরো ১ মাস মাছ বা মাংস খাওয়া বন্ধ রাখলেও চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত একটি পরিবারের খাবার বাবদ মাসিক ব্যয় হবে কমপক্ষে ৭ হাজার ১৩১ টাকা। এটা ২০১৯ সালের একই সময়ের চেয়ে ৫১ শতাংশ বেশি।


দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিষয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আমরা জানি কষ্ট হচ্ছে। সারা বিশ্বের কী অবস্থা হয়েছে! আমরা চেষ্টা করছি। প্রধানমন্ত্রী চেষ্টা করে চলেছেন। প্রতি মাসে ৭০০-৮০০ কোটি টাকা সাবসিডি দিয়ে টিসিবি পণ্য বিক্রি করছে।


বিবার্তা/ কিরণ/রোমেল/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com