বাজেট নিয়ে ভয় পাওয়ার কিছু নেই: অর্থমন্ত্রী
প্রকাশ : ১৩ এপ্রিল ২০২৩, ১৭:৪২
বাজেট নিয়ে ভয় পাওয়ার কিছু নেই: অর্থমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে ব্যবসায়ীরা খুশী হবেন। এবারের বাজেট নিয়ে ভয় পাওয়ার কিছু নেই, আপনারা ঠকবেন না।


১৩ এপ্রিল, বৃহস্পতিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এফবিসিসিআই আয়োজিত জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৪৩তম সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


আ হ ম মুস্তফা কামাল বলেন, সারা বিশ্বে আজ অর্থনীতির মন্দা অবস্থা বিরাজমান। তার মধ্যেও বাংলাদেশের অর্থনীতি এগিয়ে নিয়ে যাচ্ছে এ দেশের বেসরকারি খাত। বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশের অবস্থান ৪১ থেকে ৩৫তম স্থানে এসেছে। এর অংশীদার সবাই। উন্নয়নশীল দেশ ভারত, মালয়েশিয়ার কাতারে আজ আমরাও। সবাইকে নিয়েই আমরা এগিয়ে যেতে চাই।


বাংলাদেশের অগ্রগতিতে বিশ্বব্যাংক, আইএমএফ আজ প্রশংসা করছে বলেও উল্লেখ করেন মন্ত্রী।


সভায় সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, এবারের বাজেটে সবাই খুশী হবে। উন্নত দেশে উন্নীত হওয়ার ক্ষেত্রে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। তবে এলডিসি গ্র্যাজুয়েশনের চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষমতা বৃদ্ধি জরুরি বলে মন্তব্য করেন তিনি। বর্তমান বিশ্বায়নের যুগে উচ্চমূল্যের পণ্য উৎপাদন ও রফতানি বৃদ্ধির প্রচেষ্টা গ্রহণের আহ্বান জানান তিনি।


সভায় এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, বাংলাদেশ ইতোমধ্যে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পদার্পন করেছে। বিশ্ববাসীর কাছে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। সেইসঙ্গে আমরা ২০৪১ সালের মধ্যে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার কাঙ্খিত লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছি।


তিনি আরও বলেন, বর্তমানে জাতীয় অর্থনীতি একটি শক্ত ভিত্তির ওপর দাঁড়ালেও করোনা পরবর্তী বিরূপ পরিবেশ এবং চলমান রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির মধ্যেও এলডিসি গ্র্যাজুয়েশনের চ্যালেঞ্জ মোকাবিলার মাধ্যমে আমাদের অর্থনীতির উন্নয়নের গতিধারাকে এগিয়ে নিতে হচ্ছে। এজন্য দেশের ব্যবসা-বাণিজ্য সহায়ক পরিবেশকে আরও সুদৃঢ় ও জোরদার করা জরুরী হয়ে পড়েছে। এছাড়াও জাতীয় নির্বাচনকে সামনে রেখে আগামী বাজেটকে ঘিরে জনগণের ব্যাপক প্রত্যাশা থাকবে। সামগ্রিক বিষয়গুলি বিবেচনায় নিয়ে একটি জনমুখী ব্যবসা-বান্ধব বাজেট প্রণীত হবে বলে আমরা আশা করি।


সভায় বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ তাদের বাজেট প্রস্তাবনা পেশ করেন।


বিবার্তা/রিয়াদ/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com