কয়েক মিনিটেই শেষ ট্রেনের অগ্রিম টিকিট
প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৩, ১০:০৯
কয়েক মিনিটেই শেষ ট্রেনের অগ্রিম টিকিট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আসন্ন ঈদুল ফিতরে উপলক্ষে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে আজ (৭ এপ্রিল)। ঘোষণা অনুযায়ী এবারের ঈদযাত্রা ও ফিরতি টিকিট অগ্রিম বিক্রি শুরু হয়েছে শতভাগ অনলাইনে।


এদিন সকাল ৮টায় অনলাইন টিকিট বিক্রি কার্যক্রম শুরুর কয়েক মিনিট পর বাংলাদেশ রেলওয়ের টিকেটিং ওয়েবসাইটে ঢুকতেই চোখ কপালে ওঠার উপক্রম। ঈদযাত্রায় যেসব রুটে টিকিটের চাহিদা বেশি, সেগুলোতে কয়েক মিনিটের মধ্যেই শেষ হয়ে গেছে সব টিকিট।


ওয়েবসাইটে ঢুকে দেখা যায়, ঢাকা থেকে রাজশাহীগামী ধুমকেতু এক্সপ্রেস, বনলতা এক্সপ্রেস, সিল্কসিটি ও পদ্ম এক্সপ্রেস এই চারটি ট্রেনের কোনোটিতেই টিকিট নেই। একই চিত্র দেখা গেছে ঢাকা থেকে রংপুরগামী কুড়িগ্রাম এক্সপ্রেসেও। এদিকে কয়েকবার চেষ্টা করেও টিকিট পাওয়া যায়নি লালমনিরহাটগামী লালমনি এক্সপ্রেসে।


তবে যেসব রুটে চাপ কম অর্থাৎ, ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেটের সব ট্রেনেই টিকিট পাওয়া গেছে। এছাড়া ঢাকা-খুলনা রুটেও সিট খালি দেখা গেছে। তবে সীমিত।


এর আগে বৃহস্পতিবার (৬ এপ্রিল) রেলপথ মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য কর্মকর্তা মো. শরিফুল আলম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, শুক্রবার (৭ এপ্রিল) বিক্রি হবে ১৭ এপ্রিলের অগ্রিম টিকেট। এরপর পর্যায়ক্রমে রেলের ওয়েবসাইটে বিক্রয় করা হবে, ৮ এপ্রিলে ১৮ এপ্রিলের টিকিট, ৯ এপ্রিলে ১৯ এপ্রিলের টিকিট, ১০ এপ্রিলে ২০ এপ্রিলের টিকিট এবং ১১ তারিখে বিক্রয় হবে ২১ এপ্রিলের ঈদযাত্রার টিকিট।


ঈদের ফিরতি টিকিট বিক্রি শুরু ১৫ এপ্রিল
রেলপথ মন্ত্রণালয় জানিয়েছে, ঈদের ফেরতযাত্রার টিকিট বিক্রি শুরু হবে ১৫ এপ্রিল থেকে। ওইদিন বিক্রয় হবে ২৫ এপ্রিলের, ১৬ এপ্রিল ২৬ এপ্রিলের, ১৭ এপ্রিল ২৭ এপ্রিলের, ১৮ এপ্রিল ২৮ এপ্রিলের, ১৯ এপ্রিল ২৯ এপ্রিলের এবং ২০ এপ্রিল বিক্রয় হবে ৩০ এপ্রিলের ফেরতযাত্রার টিকিট।


বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয় আরও জানায়, আসন্ন পবিত্র ঈদুল ফিতরের আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট (১৭-৩০ এপ্রিল পর্যন্ত) শতভাগ শুধুমাত্র অনলাইন/মোবাইল অ্যাপের মাধ্যমে ক্রয় করা যাবে। টিকিট ক্রয়ের জন্য রেলওয়ে টিকিটিং ওয়েব পোর্টাল, ‘Rail Sheba’ অ্যাপ বা যেকোনো মোবাইল থেকে এসএমএস করার মাধ্যমে NID/ পাসপোর্ট/ জন্মনিবন্ধন যাচাইপূর্বক রেজিস্ট্রেশন করতে হবে।


উল্লেখ্য, এবারই প্রথম ঈদে শতভাগ টিকিট অনলাইনে বিক্রি হচ্ছে। এ ব্যাপারে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ঈদের সময় কমলাপুরের যে পরিবেশ তৈরি হয়— এটা রেলের জন্য খুবই বিব্রতকর হয়। মানুষ দুই দিন কমলাপুরে থেকেও টিকিট পায় না। সব মানুষ টিকিট পাবে না। ঈদের সময় আমাদের সব অর্জন নষ্ট হয়ে যায়। তাই অনলাইনে শতভাগ টিকেট দেওয়া হবে। কমলাপুরে গিয়ে টিকিটের জন্য যাত্রীদের যেন ঘুরতে না হয় এবং তারা যেন বাসায় বসে টিকিট কাটতে পারে সেজন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার যদি কোনো ভুল-ত্রুটি হয় তবে সেটি আগামী ঈদে সংশোধন করা হবে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com