দেশ আজ মাছ ও মাংসে স্বয়ংসম্পূর্ণ: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী
প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩, ১৭:১২
দেশ আজ মাছ ও মাংসে স্বয়ংসম্পূর্ণ: মৎস্য ও  প্রাণিসম্পদ মন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, প্রধানমন্ত্রীর একান্ত প্রচেষ্টায় দেশ আজ মাছ ও মাংসে স্বয়ংসম্পূর্ণ। আজ আমাদের দেশের মাছ বিদেশে রফতানি করে আমরা বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করছি। বাংলাদেশের ইলিশ মাছ রক্ষায় মৎস্য বিভাগ ব্যাপকভাবে গবেষণা করে তা রক্ষা করতে কাজ করছেন।


তিনি বলেন, আজ দেশে সারা বছর ধরে বড় ইলিশ পাওয়া যাচ্ছে। গত ৪-৫ বছর আগেও ইলিশ রক্ষায় বেশ ঝুঁকিতে ছিল বাংলাদেশ। আমরা মনে করতাম আমাদের সন্তানদের কাছে ইলিশ হবে ছবির মতো। গত ২০০৮-০৯ অর্থ বছরে যেখানে ইলিশের উৎপাদন ছিল ২ লাখ ৯৮ হাজার মেট্রিক টন। আর ২০২১-২২ অর্থ বছরে তা বৃদ্ধি পেয়ে ৫ লাখ ৬৭ হাজার মেট্রিক টনে পৌঁছেছে। এসব সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত চেষ্টায়।


১ এপ্রিল, শনিবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে অনুষ্ঠিত জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২৩ এর উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মন্ত্রী স্থানীয় ইলিশ আরোহনকারী মৎস্যজীবীদের উদ্দেশ্যে বলেন, মা ইলিশ ও জাটকা ইলিশ ধরবেন না। এসব মাছই আগামী দিনের সম্পদ। একটি মা ইলিশ একবারে ৬ লাখ মাছ দেয়।


মন্ত্রী আরও বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে বাংলাদেশসহ দেশের দক্ষিণাঞ্চলে ব্যাপক উন্নয়ন হয়। তাই দক্ষিণাঞ্চলের উন্নয়নের জন্য আগামী নির্বাচনে আবারও শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগকে নৌকা মার্কায় ভোট দিতে আহ্বান জানান।


জেলার সদর উপজেলার হুলারহাট মাধ্যমিক বিদ্যালয় মাঠে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে
বক্তব্য দেন মৎস্য অধিদফতরের মহাপরিচালক খন্দকার মাহবুবুল হক, নৌ পুলিশের ডিআইজি মো. মিজানুর রহমান, বাংলাদেশ নৌ বাহিনীর ক্যাপ্টেন এসএম এনামুল হাসান, পিরোজপুর জেলা প্রশাসক মোহাম্মাদ জাহেদুর রহমান, জেলা পুলিশ সুপার মোহাম্মাদ সাঈদুর রহমান, জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এসএম তানভীর আহম্মেদ, জেলা মৎস্যজীবী লীগের সভাপতি শিকদার চাঁন প্রমুখ।


এ সময় উপস্থিত ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক ইসাহাক আলী খান পান্না, জেলা যুবলীগের সভাপতি মো. আক্তারুজ্জাম ফুলু, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান এসএম বায়েজিদ হোসেন প্রমুখ।


সবশেষে জেলার কঁচা নদীতে ৩ হুলারহাট নৌ বন্দর (লঞ্চঘাট) থেকে বেকুটিয়ায় অবস্থিত বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব অষ্টম বাংলাদেশ চীন-মৈত্রী সেতু পর্যন্ত ৩ কিমি নদী পথে ২শতাধীক নৌকা নিয়ে একটি নৌ-র্যালী অনুষ্ঠিত হয়।


বিবার্তা/রিয়াদ/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com