শিরোনাম
যুক্তরাষ্ট্রের প্রতিবেদন পক্ষপাতদুষ্ট: সার্ক মানবাধিকার ফাউন্ডেশন
প্রকাশ : ২৫ মার্চ ২০২৩, ১৮:৫৩
যুক্তরাষ্ট্রের প্রতিবেদন পক্ষপাতদুষ্ট: সার্ক মানবাধিকার ফাউন্ডেশন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি, বিচার বিভাগের স্বাধীনতা ও প্রধানমন্ত্রীর সাংবিধানিক ক্ষমতা নিয়ে প্রশ্ন তোলা জাতিসংঘ সনদ ও আন্তর্জাতিক আইনের পরিপন্থী বলে মনে করছে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন। সংগঠনটির দাবি, দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রকাশিত প্রতিবেদনটি একপেশে, পক্ষপাতদুষ্ট ও অসত্য।


২৫ মার্চ, শনিবার ডিআরইউতে আয়োজিত সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের ‘মার্কিন যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন বিষয়ক’ সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা এ কথা বলেন।


ফাউন্ডেশনের মহাসচিব মোহাম্মদ আবেদ আলী বলেন, গত ২০ মার্চ বাংলাদেশ মানবাধিকার পরিস্থিতির বিষয়ে যুক্তরাষ্ট্র একটি প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে যে দুইটি সংগঠন ও ব্যক্তিদের সূত্র উল্লেখ করা হয়েছে। তারা অনিবন্ধিত এবং রাজনৈতিক প্রভাবমুক্ত নয়। দুইটি সংগঠনের একটি ২০১৩ সালের ৫ মে শাপলা চত্বরের সমাবেশে হতাহতের সংখ্যা নিয়ে যে তথ্য দিয়েছিল তা বিভ্রান্তিমূলক। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে প্রতিবেদনে যে পর্যবেক্ষণ দেওয়া হয়েছে তা যথাযথ নয়। যুক্তরাষ্ট্র বাংলাদেশের বিচার বিভাগের যোগ্যতা ও সততা নিয়ে প্রশ্ন তুলেছে।


তিনি আরও বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ নিয়ে প্রতিবেদনে যা বলা হয়েছে তা সঠিক নয়। কারণ, সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণমাধ্যমে সরকারের সমালোচনা বিষয়েক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তাতে সরকারের কোনো হস্তক্ষেপ লক্ষ্য করা যায়নি। এমনকি সরকারের পক্ষ থেকে আইনটির আপত্তিকর ধারা সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে।


সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন— সাবেক বিচারপতি ছিদ্দিকুর রহমান, সাবেক নির্বাচন কমিশনার জেনারেল শাহাদাত হোসেন, আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবুল কালাম আজাদ, ইলেকশন মনিটরিং ফোরামের পরিচালক ইকবাল বাহার প্রমুখ


বিবার্তা/রিয়াদ/এমএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com