বাজারে ডিজিটাল মূল্যতালিকা প্রদর্শনের উদ্যোগ ডিএনসিসির
প্রকাশ : ২২ মার্চ ২০২৩, ২০:২৯
বাজারে ডিজিটাল মূল্যতালিকা প্রদর্শনের উদ্যোগ ডিএনসিসির
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রমজানে নিত্যপণ্যের দাম বাড়িয়ে কেউ যাতে বাজার পরিস্থিতি অস্থিতিশীল করতে না পারে সে লক্ষে মূল্যতালিকা প্রদর্শন করা হবে। যার মাধ্যমে দোকানি বাড়তি দামে পণ্য বিক্রি করছে কি না তা সহজেই দেখতে পারবেন ক্রেতারা। কোনো দোকানি নিয়ম বহির্ভূত বাড়তি মূল্য আদায় করলে থাকবে অভিযোগ করার সুযোগ। প্রয়োজনীয় দ্রব্যমূল্য জনসাধারণকে জানাতে সাতটি বাজারে মূল্যতালিকা প্রদর্শনের ডিজিটাল ডিসপ্লে বোর্ড (১০x৬ ফুট) স্থাপন করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।


২২ মার্চ, বুধবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ বিভাগ সূত্রে এই তথ্য জানা গেছে।


ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন বলেন, কেন্দ্রীয়ভাবে বাজার নিয়ন্ত্রণের অংশ হিসেবে উত্তর সিটি করপোরেশন মূল্যতালিকা প্রদর্শনের ডিজিটাল ডিসপ্লে বোর্ড স্থাপন করবে। ক্রেতাদের দেখতে সুবিধা হয় এমন স্থানে এই মূল্যতালিকা থাকবে। যা সিটি করপোরেশন থেকে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণ করা হবে।


মকবুল হোসাইন বলেন, বাজার পর্যবেক্ষণ বা মনিটরিংয়ের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। এই তালিকার সাথে কোনো দোকানির মূল্যতালিকার মিল না থাকলে ভোক্তা নির্ধারিত প্রক্রিয়ায় অভিযোগ জানাতে পারবে। অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা নেবে সিটি করপোরেশন।


ডিএনসিসি জনসংযোগ কর্মকর্তা আরও বলেন, প্রাথমিকভাবে ডিএনসিসির আওতাধীন সাতটি বাজারে এই মূল্য তালিকা প্রদর্শনের ডিজিটাল ডিসপ্লে বোর্ড স্থাপন করা হচ্ছে। বাজারগুলো হলো- গুলশান-১ কাঁচাবাজার, গুলশান-২ কাঁচাবাজার, মোহাম্মদপুর নতুন কাঁচাবাজার, মহাখালী কাঁচাবাজার, হজরত শাহ আলী কাঁচাবাজার, উত্তরা আজমপুর কাঁচাবাজার, কারওয়ান বাজার।


আগামীকাল ২২ মার্চ, বৃহস্পতিবার ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম মহাখালী কাঁচাবাজারের মূল্যতালিকা প্রদর্শনের ডিজিটাল ডিসপ্লে বোর্ডের উদ্বোধন করবেন।


এদিকে আসন্ন পবিত্র রমজান মাসে অত্যাবশকীয় পণ্যসামগ্রীর মূল্য স্থিতিশীল রাখা ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের সরবরাহ স্বাভাবিক রাখতে ঢাকা উত্তর সিটি করপোরেশন কঠোর মনিটরিং করবে বলে জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম। ২২ মার্চ, বুধবার গুলশানস্থ ডিএনসিসির নগর ভবনে মেয়র বলেন, এ বছর রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যদ্রব্যের অহেতুক দাম বাড়ালে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। রমজানে জনগণের যেন কোনো ভোগান্তি না হয় সেটি নিশ্চিত করা হবে। আমি ব্যবসায়ীদের কাছ থেকে সহযোগিতা চাই। আপনারা দয়া করে ভেজালমুক্ত, সঠিক ওজন ও টাটকা পণ্য সরবরাহ করবেন।


মেয়র বলেন, রমজানে প্রতিটি দোকানে প্রকাশ্যে মূল্যতালিকা টানিয়ে রাখাতে হবে। নির্ধারিত মূল্যের বেশি মূল্যে পণ্য বিক্রি করলে ব্যবস্থা নেওয়া হবে। এসময় মূল্যতালিকা থেকে বেশি মূল্যে পণ্য বিক্রি করলে দোকান বন্ধ করে দেওয়া হবে।


বিবার্তা/রিয়াদ/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com