অর্থ আত্মসাৎ : পলাশবাড়ী পৌরসভার প্রধান সহকারী ও ভারপ্রাপ্ত হিসাব রক্ষক বিরুদ্ধে দুদকের মামলা
প্রকাশ : ১৯ মার্চ ২০২৩, ২১:৩৮
অর্থ আত্মসাৎ : পলাশবাড়ী পৌরসভার প্রধান সহকারী ও ভারপ্রাপ্ত হিসাব রক্ষক বিরুদ্ধে দুদকের মামলা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গাইবান্ধার পলাশবাড়ী পৌরসভার ৩১ লাখ টাকা  আত্মসাতের অভিযোগে পৌরসভার প্রধান সহকারী ও ভারপ্রাপ্ত হিসাব রক্ষক মো. আলমগীর হোসেনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।


ব্যাংক অ্যাকাউন্ট থেকে খরচ বাবদ টাকা উত্তোলনের সময় চেকে অতিরিক্ত সংখ্যা বসিয়ে এ টাকা আত্মসাৎ করেন 


রবিবার (১৯ মার্চ) দুদকের সমন্বিত জেলা কার্যালয় রংপুরে মামলাটি করেন সংস্থাটির উপ-পরিচালক আবু হেনা আশিকুর রহমান। মামলার বিষয়টি নিশ্চিত করেন দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক।


মামলার তথ্য থেকে  জানা যায়, আসামি আলমগীর অসৎ উদ্দেশ্যে ২০২১ সালের ১১ মে থেকে ২০২১ সালের ৩ অক্টোবর পর্যন্ত পলাশবাড়ী পৌরসভার নামে সোনালী ব্যাংক লিমিটেডের পলাশবাড়ী শাখা থেকে ১৬টি চেকে অতিরিক্ত সংখ্যা বসিয়ে ৩৭ লাখ ৭৪ লাখ ৯৯৫ টাকা উত্তোলন করে ৩১ লাখ টাকা আত্মসাত করেন। আত্মসাতের মাধ্যমে আসামি দণ্ডবিধির ৪০৯ এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় শান্তিযোগ্য অপরাধ করেন।


পৌরসভার মেয়র ও সচিবের যৌথ স্বাক্ষরে অফিসের যাবতীয় লেনদেনের কাজ হয়। পৌরসভার প্রধান সহকারী ও ভারপ্রাপ্ত হিসাব রক্ষক আলমগীর চেক রেজিস্ট্রার সংরক্ষণ, চেকের মাধ্যমে টাকা উত্তোলন ও নোটশিট প্রস্তুত সংক্রান্ত যাবতীয় রেকর্ডপত্র হেফাজতের দায়িত্ব পালন করেন।


২০২১ সালের ১১ মে পৌরসভার হোল্ডিং ট্যাক্স আদায়ের নোটিশ বহি ছাপানোর বিল বাবদ 8 হাজার টাকার বিল পরিশোধের জন্য সোনালী ব্যাংকের পলাশবাড়ী শাখার একটি চেক প্রস্তুত করেন। এরপর সচিব এবং মেয়রের স্বাক্ষর নেন। ব্যাংক থেকে টাকা উত্তোলন করার সময় মেয়র ও সচিবের স্বাক্ষরের পর আলমগীর হোসেন ৪ হাজার সংখ্যার পরে ‘২০’ সংখ্যা বসিয়ে দেন। এতে ৪ হাজার হয়ে যায় দুই লাখ ৪ হাজার টাকা। ৪ হাজার টাকা অফিসে জমা দিয়ে অতিরিক্ত ২ লাখ টাকা হাতিয়ে নেন।


একইভাবে আলমগীর একটি হিসাব নং থেকে ১২টি চেক এবং অন্য একটি হিসাব নং থেকে ৪টি উত্তোলন চেক প্রস্তুত করে টাকার পরিমান অংকে ও কথায় লিখার পূর্বে অসৎ উদ্দেশ্যে ফাঁকা রেখে মেয়র ও সচিবের স্বাক্ষর গ্রহণ করেন। মেয়র ও সচিবের স্বাক্ষরের পর অপরাধমূলক অসদাচরণের মাধ্যমে পূর্ব পরিকল্পিতভাবে রাখা ফাঁকা স্থানে অতিরিক্ত সংখ্যা বসিয়ে ও কথায় লিখে ১৬টি চেকের ৬ লাখ ৭৪ হাজার ৯৯৫ টাকার স্থলে ৩৭ লাখ ৭৪ হাজার ৯৯৫ টাকা উত্তোলন করে ৩১ লাখ টাকা আত্মসাৎ করেন।


বিবার্তা/সানজিদা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com