জাতীয় নির্বাচনে সাধারণ আসনে নারীদের মনোনয়ন বৃদ্ধির আহ্বান
প্রকাশ : ১৩ মার্চ ২০২৩, ১৯:৩৪
জাতীয় নির্বাচনে সাধারণ আসনে নারীদের মনোনয়ন বৃদ্ধির আহ্বান
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতীয় নির্বাচনে সাধারণ আসনে নারীদের আরও বেশি মনোনয়ন বৃদ্ধির আহ্বান জানিয়েছেন কক্সবাজারের নারী নেতৃবৃন্দ।


সোমবার (১৩ মার্চ) ‘আন্তর্জাতিক নারী দিবস’উপলক্ষ্যে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল চট্টগ্রাম অঞ্চল ইউএসএআইডি-এর অর্থায়নে স্ট্রেনথেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের আওতায় হোটেল কোস্টাল পিস এর কনফারেন্স হলে আয়োজিত টেকসই আগামীর পূর্বশর্ত লিঙ্গ সমতাঃ নির্বাচনে নারী নেতৃত্বের অগ্রগতি শীর্ষক একটি গোলটেবিল বৈঠকে বক্তারা এই আহ্বান জানান।


এই আয়োজনে নির্বাচনে নারীর অংশগ্রহণের গুরুত্ব নিয়ে আলোচনা করা হয় এবং নারীর রাজনৈতিক ক্ষমতায়নের জন্য দেশের রাজনৈতিক ব্যবস্থাকে সক্ষম করার জন্য উপস্থিত নারী নেতৃবৃন্দ বিভিন্ন সুপারিশমালা তুলে ধরেন।


অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশে আড়াই দশকেরও বেশি সময় ধরে রাষ্ট্র ও রাজনৈতিক দলের প্রধান আসনে নারী। দুটি প্রধান দলের শীর্ষ পদে নারী নেতৃত্ব থাকা সত্ত্বেও আমাদের রাজনৈতিক কাঠামো নারীর ক্ষমতায়নের সহায়ক নয়।পুরুষতান্ত্রিক মানসিকতাও তাদের রাজনীতিতে আসার পথে একটি বিশাল প্রতিবন্ধকতা। রাজনৈতিক দলগুলোকে অঙ্গীকার পূরণ করতে হলে তৃণমূল পর্যায় থেকে নারী নেতৃত্ব গড়ে তোলার ওপর জোর দিতে হবে।


তারা আরো বলে, রাজনৈতিক সংস্কৃতিকে এমন উন্নত পর্যায়ে নিতে হবে, যেখানে পুরুষের পাশাপাশি নারীরা সমানভাবে রাজনীতিতে অংশগ্রহণে আগ্রহী হন এবং রাজনীতিতে সক্রিয় অবদান রাখেন। রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরে গণতন্ত্রচর্চা বৃদ্ধি করলে তৃণমূল থেকে নারী নেতৃত্বের অগ্রগতি সম্ভব। আরপিও আইনে ২০২০ সময়সীমায়, কোনো বড় রাজনৈতিক দল মূলধারার কমিটিতে ৩৩% নারীর অন্তর্ভুক্তি পুরণ করতে পারেনি।


অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ কক্সবাজার জেলার সাবেক সহ সভাপতি ও মাল্টিপর্টি এডভোকেসী ফোরাম কক্সবাজার এর সভাপতি রেজাউল করিম , কক্সবাজার জেলা বিএনপির দপ্তর সম্পাদক ইউসুফ বদরী, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ কক্সবাজার জেলার সাধারণ সম্পাদক হামিদা তাহের , কক্সবাজার জেলা বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দলের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন , কক্সবাজার জেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক জেলা ছাত্র লীগের সভাপতি নুরুল আজিম কনক, কক্সবাজার জেলা জাতীয় পার্টির মহিলা বিষয়ক সম্পাদিকা সাজেদা হক সাজু, কক্সবাজার জেলা বিএনপির সদস্য হুমায়রা বেগম, কক্সবাজার জেলা বাংলাদেশ যুব মহিলা লীগ সাধারণ সম্পাদক তছলিমা আক্তার রোমানা, কক্সবাজার জেলা।



বিবার্তা/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com