৩৫ উর্ধ্বদের আবেদন সুপারিশ বিবেচনার সুযোগ নেই: এনটিআরসিএ
প্রকাশ : ০৯ মার্চ ২০২৩, ১৬:৫৪
৩৫ উর্ধ্বদের আবেদন সুপারিশ বিবেচনার সুযোগ নেই: এনটিআরসিএ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে সুপারিশের সুযোগ চাওয়া ৩৫ উর্ধ্ব নিবন্ধনধারীদের আবেদন বিবেচনার সুযোগ নেই বলে জানিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।


৯ মার্চ বৃহস্পতিবার সংস্থাটির সচিব মো. ওবায়দুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


বিজ্ঞপ্তিতে এনটিআরসিএ জানিয়েছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী শিক্ষক কর্মচারীদের চাকরিতে প্রথম প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর। কিন্তু ৩৫ বছর উর্ধ্ব কিছু নিবন্ধন সনদধারী প্রার্থী ৩৫ বছর উত্তীর্ণ হওয়া সত্ত্বেও নিয়োগ আবেদনের সুযোগ চেয়ে এনটিআরসিএ-এর বরাবর আবেদন করছেন।


বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ এর ১১.৬ অনুচ্ছেদ এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (ব্যবসায় ব্যবস্থাপনা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ এর ১৪.৬ অনুচ্ছেদে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক পদে আবেদনের সর্ব্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর নির্ধারণ করা হয়।


অনুচ্ছেদে দেয়া বয়সসীমার বিরুদ্ধে নিবন্ধনকৃত প্রার্থীরা হাইকোর্ট বিভাগে রিট করেন। মামলায় ২০১৯ সালের ২২ মে আদেশ অনুযায়ী যে তারিখে সরকার বয়সসীমা নির্ধারণ করেছে তার আগে যারা নিবন্ধন সনদ পেয়েছে তাদের জন্য বয়সসীমা প্রযোজ্য হবে না এবং ওই তারিখের পরে যারা নিবন্ধন সনদ পেয়েছে তাদের জন্য বয়সসীমা প্রযোজ্য হবে।


রায়ের বিরুদ্ধে এনটিআরসিএ এর পক্ষ থেকে সুপ্রিম কোর্টে সিভিল পিটিশন ফর লিভ টু আপীল মামলা দায়ের করা হয়। মামলার রায়ে হাইকোর্টের রিট পিটিশনের রায় বাতিল করা হয়।


সিভিল পিটিশন ফর লিভ টু আপীল এর রায়ের বিষয়ে আরও স্পষ্ট হওয়ার জন্য এনটিআরসিএ'র পক্ষ থেকে আইন ও বিচার বিভাগের মতামত চাওয়া হয় এবং সুপ্রিম কোর্টে একটি রিভিউ মামলা দায়ের করা হয়।


ইতোমধ্যে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের মতামত পাঠানো হয় এবং তাতে জানানো হয় যে, আপীল বিভাগ হাইকোর্ট বিভাগের রিট পিটিশনের “Operative part" কেটে রায় প্রদান করে। কাজেই, আপীল বিভাগের রায়ের প্রেক্ষিতে রিট পিটিশন বিগত রায়ের সামগ্রিক কার্যকারিতা বাতিল করা হয়েছে।


'আপীল বিভাগের রায়ে হাইকোর্ট বিভাগের দেয়া নির্দেশনা বহাল নেই এবং বর্তমানে নীতিমালার আলোকে ৩৫ বছর উর্ধ্ব বয়সীদের চাকরিতে প্রবেশের সুযোগ না থাকায় ৩৫ উর্ধ্ব বয়সসীমার নিয়োগ প্রত্যাশীদের আবেদন ও নিয়োগ সুপারিশ বিবেচনার সুযোগ নেই।'


বিবার্তা /রাসেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com