তুরস্কে যাচ্ছে বাংলাদেশের উদ্ধারকারী দল
প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২১:১৬
তুরস্কে যাচ্ছে বাংলাদেশের উদ্ধারকারী দল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুরস্কে ভূমিকম্প পরবর্তী উদ্ধার কার্যক্রম এবং সাহায্যের জন্য বাংলাদেশ সরকার ৪৬ সদস্যের একটি উদ্ধারকারী দল প্রেরণের সিদ্ধান্ত গ্রহণ করেছে।


বুধবার (৮ ফেব্রুয়ারি) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


আইএসপিআর জানায়, দলটিতে বাংলাদেশ সেনাবাহিনী হতে ২৪ জনের একটি উদ্ধারকারী দল, ১০ জনের মেডিকেল টিম এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর ১২ জন সদস্য থাকবেন। উদ্ধারকারী দলটি নেতৃত্ব দিবেন বাংলাদেশ সেনাবাহিনীর লেঃ কর্ণেল মো. রুহুল আমিন, পিএসসি।


আইএসপিআর আরও জানায়,উদ্ধারকারী দলটি ভূমিকম্প পরবর্তী জরুরি ত্রান এবং চিকিৎসা সামগ্রী বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান দ্বারা তুরস্কে প্রেরণের নিমিত্তে ঢাকা-আঙ্কারা-ঢাকা রুটে একটি বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে। উক্ত সি-১৩০জে পরিবহন বিমানটি ৮ ফেব্রুয়ারি বাংলাদেশ থেকে তুরস্কের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে এবং তুরস্কে ত্রাণসামগ্রী পৌঁছানোর পর বিমানটি পুনঃরায় ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশের উদ্দেশ্যে তুরুস্ক ছেড়ে আসবে।


উদ্ধারকারী দলটি ভূমিকম্প পরবর্তী সাহায্যের জন্য তুরস্ক জনগণের মাঝে অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম এবং মেডিকেল সহায়তা প্রদান করবেন।


এদিকে, ভূমিকম্পে উদ্ধার কাজে সহযোগিতার জন্য তুরস্ক ও সিরিয়ার পাশে দাঁড়িয়েছে বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থা। মার্কিন যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে যে তারা ন্যাটো মিত্র তুরস্কে দুটি উদ্ধারকারী দল পাঠিয়েছে। অন্যদিকে সিরিয়ায়ও সহায়তা কার্যক্রম চালাচ্ছে যুক্তরাষ্ট্র।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com