টেকসই উন্নয়নের জন্য নীতি-নৈতিকতা বোধসম্পন্ন দক্ষ মানবসম্পদ দরকার: হানিফ
প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০৯
টেকসই উন্নয়নের জন্য নীতি-নৈতিকতা বোধসম্পন্ন দক্ষ মানবসম্পদ দরকার: হানিফ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

টেকসই উন্নয়ন ধরে রাখতে হলে নীতি-নৈতিকতা বোধসম্পন্ন মানুষ গড়ে তোলা দরকার বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি।


তিনি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশকে অনেকদূর এগিয়ে নিয়ে গেছি। বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। ২০৩১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হবো। কিন্তু এই উন্নয়ন টেকসই হওয়া প্রয়োজন। টেকসই উন্নয়নের জন্য নীতি-নৈতিকতা বোধসম্পন্ন মানুষ গড়ে তুলতে হবে।


বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।


মাহবুবউল আলম হানিফ বলেন, সামনে চতুর্থ শিল্প বিপ্লব বা রোবেটিক যুগ আসছে, সেই যুগের সাথে তাল মিলিয়ে চলতে হলে আমাদের স্কিল ম্যানপাওয়ার, স্কিল লেবার প্রয়োজন আছে। দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে হবে। আমি মনে করি, সবচেয়ে বেশি প্রয়োজন নীতি নৈতিকতার মানবিকবোধসম্পন্ন মানুষ। আমাদের বর্তমান সমাজে যেটার ঘাটতি দেখা যাচ্ছে, নীতি-নৈতিকতার চরম অবক্ষয়ের দিকে আমরা এগিয়ে যাচ্ছি।


তিনি বলেন, আমাদের মধ্যে মূল্যবোধ, নৈতিকতা, সততার ব্যাপক অবক্ষয় হচ্ছে। সততা, নৈতিকতা ও মূল্যবোধ হারিয়ে যাাচ্ছে। নীতি-নৈতিকতা, মূল্যবোধ বা সততা ছাড়া একটি জাতি খুব বেশি দূরে এগিয়ে যেতে পারে না বা উন্নয়ন ধরে রাখা সম্ভব নয়।


হানিফ বলেন, পরিকল্পনামন্ত্রীর কাছে অনুরোধ করবো, ডেভেলপমেন্ট সাস্টেইন করতে হলে ম্যানপাওয়ার স্কিল করা যেমন প্রয়োজন আছে তেমনি মানুষের মধ্যে নীতি-নৈতিকতা, মূল্যবোধ সততাবোধ জাগিয়ে তোলার জন্য ব্যবস্থা বা পরিকল্পনা প্রয়োজন।


বিবার্তা/সোহেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com