৭ দিন ধরেই বায়ুদূষণে শীর্ষে ঢাকা
প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৩, ১৪:৫৭
৭ দিন ধরেই বায়ুদূষণে শীর্ষে ঢাকা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

টানা সপ্তম দিনের মতো দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা।


শুক্রবার (২৭ জানুয়ারি) সুইজারল্যান্ড ভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) প্রকাশিত ঢাকার স্কোর ৩৩৮।


অন্যদিকে, ২২২ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ইরাকের বাগদাদ এবং পাকিস্তানের লাহোর। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে ধারণা দেয়।


সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসপূর্ণ শহরগুলোর তালিকা প্রকাশ করে আসছে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে ধারণা দেয়।


তথ্যমতে, বায়ু পরিমাপের এ সূচকে স্কোর ১০১-২০০ এর মধ্যে থাকলে ‘অস্বাস্থ্যকর’ বলে বিবেচিত হয়। আর স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে ভালো বলে ধরে হয়। ৫১-১০০ মোটামুটি, ১০১-১৫০ পর্যন্ত সতর্কতামূলক ও ২০১-৩০০ এর মধ্যে থাকলে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১ এর বেশি স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ বলা হয়।


একিউআই স্কোর অনুযায়ী ঢাকার বাতাসে অবস্থা খুবই ঝুঁকিপূর্ণ বলা হয়। ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা।


বিবার্তা/এসএফ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com