পহেলা বৈশাখ থেকে ভূমিকর শতভাগ অনলাইনে: ভূমিমন্ত্রী
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৩, ১৭:৫৯
পহেলা বৈশাখ থেকে ভূমিকর শতভাগ অনলাইনে: ভূমিমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, আমাদের ভূমি কর এখন অনলাইন করা হয়েছে। তবে বর্তমানে এটা ম্যানুয়ালিও আছে। আগামী পহেলা বৈশাখ থেকে ম্যানুয়াল পদ্ধতি পুরোপুরি বন্ধ করে দেব। ভূমিকর শতভাগ অনলাইন করা হবে। এটা খুবই স্পষ্ট। ম্যানুয়ালের আর কোনো সুযোগ থাকবে না।


২৬ জানুয়ারি, বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানান তিনি।


ভূমিমন্ত্রী বলেন, জেলা প্রশাসকদের সঙ্গে বৈঠকটি কার্যকরী ছিল। মাঠে আমরা কীভাবে কাজ করব সে ব্যাপারে অনেক আলোচনা হয়েছে। অনেক আইন সংস্কারের বিষয় উঠে এসেছে। ক্ষতিপূরণ নিয়ে চলমান মামলা নিষ্পত্তিকরণের বিষয়ে তিনি বলেন, আইন সংশোধন করা হচ্ছে। আমরা অনেকগুলো আইন হাতে নিয়েছি। বিধিমালাও সংশোধন করা হবে। এই সংসদে হাট-বাজার আইন পাস হয়ে যাবে।


সাইফুজ্জামান চৌধুরী বলেন, ভূমি ব্যবহার আইন, ভূমি প্রতিরোধ আইন এগুলো নিয়ে আমরা কাজ করছি। দ্রুত এগুলো মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে। এ সংসদ অধিবেশনই আমরা চেষ্টা করেছিলাম। কিন্তু হয়নি, পরবর্তী সংসদ অধিবেশনই উত্থাপন করা হবে।


দেশজুড়ে ডিজিটাল ল্যান্ড সার্ভের সবশেষ অগ্রগতি সম্পর্কে তিনি বলেন, ডিজিটাল সার্ভে যেখানে শুরু করেছি যেখানে হয়নি। যেমন- বরগুনা ও পটুয়াখালী। পটুয়াখালীতে একটা ডিজিটাল সার্ভের জন্য পাইলট প্রজেক্ট করেছি। এর সঙ্গে আমরা আরও দুটি জেলা যুক্ত করেছি। সেগুলো হল- পাবনা ও সিরাজগঞ্জ। এসব জেলায় শেষ করার পর আমরা সারাদেশে ডিজিটাল সার্ভের কাজ শুরু করব। সার্টিফিকেট অব ল্যান্ড ওনারশিপ (সিএলও) এর কাজও আমরা করছি। এটা কিন্তু একটা লিগ্যাল ওনারশিপের বিষয়।


ভূমি সংশোধন করতে গিয়ে হিমশিম খাচ্ছেন এসিল্যান্ড বা এডিসিরা। এমনকি খাস জমি উদ্ধার করতেও বেগ পেতে হচ্ছে তাদের। আবার ব্যক্তিগত জমিও খাসের তালিকায় গেছে। এসব বিষয়ে মন্ত্রী বলেন, আমরা এসব নিয়ে কাজ করছি। এসিল্যান্ডরা এখানে আসেন একটা সময়ের জন্য। শুরুতে যারা এসিল্যান্ড হিসেবে আসেন তাদের বুঝতে একটু সময় লাগে। তাদের বোঝার জন্য আমরা ট্রেনিং দিয়ে থাকি। করোনার কারণে সেটা পিছিয়েছে। করোনার কারণে অনেক কিছুই গুটিয়ে নিতে হয়েছিল। আমরা সেটা আবার শুরু করেছি। যারা চৌকশ এসিল্যান্ড তাদের বুঝতে কোনো সমস্যা হয় না।


বিবার্তা/রিয়াদ/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com