শিরোনাম
শিল্পকলা একাডেমিতে শুরু হলো ‘দশম যাত্রানুষ্ঠান-২০১৮’
প্রকাশ : ১২ নভেম্বর ২০১৮, ১৪:৩৩
শিল্পকলা একাডেমিতে শুরু হলো ‘দশম যাত্রানুষ্ঠান-২০১৮’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সোমবার শুরু হয়েছে ‘দশম যাত্রানুষ্ঠান-২০১৮’। এতে নয়টি যাত্রাদলের যাত্রাপালা মঞ্চায়ন হচ্ছে।


যাত্রাশিল্প উন্নয়ন নীতিমালা-২০১২ বাস্তবায়ন ও যাত্রাদল নিবন্ধনের লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি এই যাত্রাপালা মঞ্চায়নের আয়োজন করেছে।


একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় দুদিনব্যাপী এই অনুষ্ঠান চলবে আগামীকাল মঙ্গলবার পর্যন্ত। জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে যাত্রাপালার মঞ্চায়ন হবে।


বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগ থেকে সোমবার এ তথ্য জানানো হয়। প্রতিদিন দুপুর ২টায় থেকে শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত এককটানা বিভিন্ন যাত্রাদল তাদের পরিবেশনায় অংশ নেবেন। যাত্রাপালাগুলো একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে।


আজ চারটি যাত্রাদল তাদের মঞ্চায়ন করবে। এগুলো হচ্ছে, খুলনার বনানী অপেরা মঞ্চস্থ করবে ‘মায়ের চোখে জল’, যশোরের সিজারস যাত্রা ইউনিট ‘মমতাময়ী মা’, ঢাকার একতা অপেরা ‘আপন দুলাল’ এবং শিখা নাট্যগোষ্ঠী আজ মঞ্চস্থ করবে ‘অনুসন্ধ্যান ’।


আগামীকাল ১৩ নভেম্বর শেষ দিনে পাঁচটি দল তাদের যাত্রাপালা মঞ্চায়ন করবে। এগুলো হচ্ছে, ধামরাইয়ের প্রগতি নাট্য সংস্থা ‘স্বরসতি কলঙ্কিনী, কুড়িগ্রামের লাভলী শিল্পী গোষ্ঠী ‘গুনাই বিবি, কুষ্টিয়ার নবপ্রভাত অপরেরা ‘জেল থেকে বলছি, নেত্রকোনার সবুজ বাংলা যাত্রা ইউটিন ‘সূর্যসাক্ষী ’এবং জামালপুরের সোনার বাংলা যাত্রা দল মঞ্চস্থ করবে ‘আপন দুলাল’।


শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী জানান , যাত্রাশিল্প উন্নয়ন কমিটির তিন সদস্য উপস্থিত থেকে যাত্রাপালা মূল্যায়ন করবেন এবং তাদের মূল্যায়নের ভিত্তিতে যাত্রাদলগুলোকে নিবন্ধন প্রদান করা হবে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি ইতোমধ্যে নয়টি পর্যায়ে ১০৬টি যাত্রাদলকে নিবন্ধন প্রদান করেছে এবং ১৫টি যাত্রাদলকে বিভিন্ন অভিযোগে নিবন্ধন বাতিল করা হয়েছে।


দ’দিনে অংশগ্রহণকারী সকল যাত্রাপালাগুলো দর্শকদের জন্য উন্মক্ত থাকবে।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com