চারুকলার দেয়ালে বৈচিত্র্যময় নকশায় রিকশাচিত্র
প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৪, ০১:৫৭
চারুকলার দেয়ালে বৈচিত্র্যময় নকশায় রিকশাচিত্র
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের দেয়ালে রিকশাচিত্রশিল্পীদের অনুকরণে আঁকা ছবিগুলো নজর কাড়ছে সবার।


চারুকলা অনুষদ অতিক্রম করতে গেলে হঠাৎ করে চোখে লাগবে অনেকটা রঙের সমাহার। এই দেয়ালে চারুকলার শিক্ষক–শিক্ষার্থীরা আঁকছেন বংলাদেশের রিকশাচিত্রশিল্পের ছবি। এককালে রিকশাচিত্রশিল্পীদের হাতে আঁকা অনিপুণ ছবিগুলোই আঁকা হচ্ছে সেই ধারা বহাল রেখে।


শুক্রবার বিকেলে দেখা যায় এখানে রিকশাচিত্রশিল্পের একটি ছবি হাতে নিয়ে বসে সেটা দেখে দেখে ছবি আঁকছেন শিল্পী।কদিন ধরে এখানে রশি দিয়ে আটকে প্রবেশাধিকার সীমিত করে কাজ করছিলেন শিল্পীরা। কাজ শেষ হয়েছে শুক্রবার রাতে। শনিবার দুপুরে খুলে দেওয়া হয়েছে রশি।


মোট ২৮টি বড় চিত্রকর্ম, ২১টি পিলারের নকশাসহ পুরো দেয়ালজুড়েই আঁকা হয়েছে রিকশাশিল্পের কাজ। যেমন রিকশার পাদানি অথবা ঢালে যেমন ছোট ছোট পানপাতার নকশা করা হয়, তেমন নকশা বসানো হয়েছে বর্ডার হিসেবে। ছোট পিলারে আছে লতানো ফুল। আর দেয়ালের ছবিগুলোতে গুরুত্ব পেয়েছে জনপ্রিয় রিকশাচিত্রকর্ম।


যেমন টেবিল–চেয়ারে বসে থাকা বাঘ, রিকশা চালানো সিংহ, বেদের মেয়ে জোসনার মতো জনপ্রিয় সিনেমার পোস্টার, নকশার মধ্যে লেখা ‘মা’ শব্দটির গুরুত্ব ফুটিয়ে তোলা হয়েছে ‘লেটারিং’ প্রাধান্য দিয়ে। রীতিমতো চলমান এক বিশাল ক্যানভাসের রিকশাচিত্র হয়েছে এটি।


চারুকলা অনুষদের ডিন শিল্পী নিসার হোসেন বলেন, ‘এ বছর বাংলাদেশের রিকশাচিত্রশিল্প ইউনেসকোর স্বীকৃতি পেয়েছে। সে ভাবনা থেকেই চারুকলার দেয়াল ও স্কুলঘরে এবার রিকশাচিত্রশিল্প আঁকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’


গত ৬ ডিসেম্বর জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেসকোর বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে ঢাকা শহরের ‘রিকশা ও রিকশাচিত্র’। এরপর রিকশাচিত্রশিল্পীদের কাজ নিয়ে প্রদর্শনী হয়েছে। বইমেলার স্টলে স্থান পেয়েছে রিকশাচিত্রশিল্প।


চারুকলার দেয়ালের শুরু থেকে শেষ পর্যন্ত হেঁটে হেঁটে দেখা গেল অনেক রকম বৈচিত্র্যময় নকশা। শিয়াল পণ্ডিত চলছে চোখে চশমা আর হাতে লাঠি নিয়ে। খরগোশ বাজাচ্ছে ভেঁপু আর বিশাল পরাক্রমশালী বাঘ কিনা বাজাচ্ছে ঢোল। পাশের এক ছবিতে দেখা গেল হরিণ চালাচ্ছে রিকশা আর সওয়ারি হয়েছে সিংহ। এমন অনেক নকশার মধ্যে একটিতে লেখা আছে ‘ঢাকা বাংলাদেশ’। দুপাশ থেকে উঠে এসেছে দুই নীল ময়ূর। তাদের মাঝখানে ঠাঁই পেয়েছে বাঘের মুখ। এরই নিচে লেখা আছে ১৪৩১।


আসছে নতুন বাংলা বছরকে স্বাগত জানাতেই দেয়ালে দেয়ালে এবারের এই শিল্পকর্ম। যেখানে স্থান পেয়েছে বাংলাদেশের এক অর্জনের ইতিহাসও।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com