বইমেলায় ১১তম দিনে নতুন বই এলো ৯২টি
প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০১:২৮
বইমেলায় ১১তম দিনে নতুন বই এলো ৯২টি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অমর একুশে বইমেলার ১১তম দিনে আজ উপন্যাস ১৪টি, প্রবন্ধগ্রন্থ ৪টি, কবিতা গ্রন্থ ২৪টি, গল্প গ্রন্থ ১০টি, ভ্রমণ গ্রন্থ ৩টি, রাজনীতি গ্রন্থ ২ টি, বঙ্গবন্ধু বিষয়ক গ্রন্থ ১টি, গবেষণা গ্রন্থ ২টি, জীবনী গ্রন্থ ৭টি, অনুবাদ গ্রন্থ ১টিসহ নতুন বই এসেছে ৯২টি।


রবিবার বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় জন্মশতবার্ষিক শ্রদ্ধাঞ্জলি: কলিম শরাফী’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন সরওয়ার মুর্শেদ। আলোচনায় অংশগ্রহণ করেন মাহমুদ সেলিম এবং গোলাম কুদ্দুছ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রূপা চক্রবর্তী।


প্রাবন্ধিক বলেন, বাংলাদেশের সংস্কৃতিচর্চার ক্ষেত্রে কলিম শরাফী প্রাতিস্বিক এক নাম। কেবল একজন সংগঠক বা শিল্পীই নন, তিনি ছিলেন প্রগতিশীল সংস্কৃতিচর্চার পুরোধা ব্যক্তিত্ব। বিশ শতকের অখ- বাংলা, দেশ-বিভাগোত্তর পূর্ববঙ্গ এবং বাংলাদেশের সকল পর্বের সব ধরনের সংকট-উত্তরণে তিনি যে ভূমিকা পালন করেছেন, তা সবিশেষ স্মরণযোগ্য। তার যাপিত জীবন ও সংগ্রামের মূলে ছিল গণ-মানবচেতনা, মুক্তবুদ্ধি এবং প্রগতিকামিতা। তিনি ছিলেন মানুষের সামষ্টিক কল্যাণ প্রত্যাশী।


আলোচকবৃন্দ বলেন, আজীবন সংগ্রামী শিল্পী কলিম শরাফী ছিলেন আপসহীন একজন মানুষ। দেশ ও জাতির সংকটে সম্মুখ সারিতে দাঁড়িয়ে তিনি প্রতিবাদী ভূমিকা পালন করেছিলেন। প্রচ- বৈরিতা সত্ত্বেও গণমানুষের প্রতি অকুণ্ঠ ভালোবাসা, মানবতাবাদী সংস্কৃতিবোধ, কল্যাণমুখী, অসাম্প্রদায়িক এবং প্রগতিশীল সমাজ ও রাষ্ট্র নির্মাণের আকাক্সক্ষা তিনি কখনো ত্যাগ করেননি। সমাজ-সংস্কৃতির সকল ক্ষেত্রেই তিনি তাঁর সৃজনশীল প্রতিভার প্রমাণ রেখেছেন। মানবতাবাদী কলিম শরাফী বিপন্ন মানুষের পাশে দাঁড়ানোকেই তাঁর জীবনের আদর্শ হিসেবে বেছে নিয়েছিলেন।


আজ লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন কবি সরকার মাসুদ, কথাসাহিত্যিক নূরুদ্দিন জাহাঙ্গীর, প্রাবন্ধিক ও গবেষক মোহাম্মদ জয়নুদ্দীন এবং নাট্যগবেষক মাহফুজা হিলালী।


সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি আসলাম সানী, তপন বাগচী, মারুফ রায়হান, জাহিদ মুস্তাফা, ¯িœগ্ধা বাউল এবং শাহিদা পারভীন রেখা। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী সোহরাব হোসেন, তামান্না তিথি এবং ফয়জুল আলম পাপ্পু।


সাংস্কৃতিক অনুষ্ঠানে পুঁথি পাঠ করেন লাল মাহমুদ।


মেলায় সিদ্দিকুর রহমান পারভেজের পরিচালনায় আবৃত্তি সংগঠন ‘মুক্তধারা সংস্কৃতি চর্চা কেন্দ্র’ দলগত আবৃত্তি পরিবেশন করে। সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল সুরাইয়া পারভীনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী’ এবং সবুজ শামীম আহসানের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘কৃষ্টিবন্ধন’-এর পরিবেশনা।


এতে সংগীত পরিবেশন করেন শিল্পী আলম দেওয়ান, আজগর আলীম, পাগলা বাবলু, আজমল শাহ, শিলা দেবী এবং ফারজানা আফরিন ইভা। যন্ত্রাণুষঙ্গে ছিলেন দীপক কুমার দাস (তবলা), ইফতেখার হোসেন সোহেল (কী-বোর্ড), মো. শহিদুল ইসলাম (বাঁশি), রনজিৎ কুমার বৈরাগী (দোতারা) এবং মো. হাসান মিয়া (বাংলা ঢোল)।


সোমবার অমর একুশে বইমেলার ১২তম দিনে মেলা শুরু হবে বিকেল ৩ টায় এবং চলবে রাত ৯ টা পর্যন্ত। অমর একুশে বইমেলার নির্ধারিত আলোচনা অনুষ্ঠান বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে জন্মশতবার্ষিক শ্রদ্ধাঞ্জলি: হেনা দাস শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন জোবাইদা নাসরীন। আলোচনায় অংশগ্রহণ করবেন ঝর্ণা রহমান এবং ফওজিয়া মোসলেম। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শিরীণ আখতার।


এদিকে সম্প্রতি সাংস্কৃতিক সংগঠন হ-য-ব-র-ল থেকে প্রকাশিত নতুন বই অমর একুশে বই মেলায় এসেছে। তাদের প্রকাশিত গ্রন্থগুলোতে মুক্তিযুদ্ধ, সামাজিক অবক্ষয় প্রতিরোধ, ভ্রমণ জীবনের গল্প, কর্পোরেট জীবনের গল্প, কৈশোরের দূরন্তপনা, প্যারাসাইকোলজি, দৈনন্দিন জীবনের দোলাচাল ফুটে উঠেছে। লেখকদের প্রায় সবাই বিভিন্ন পেশায় রয়েছেন। সংগঠনটি ‘বই এর সাথে ফাগুন বরণ’ পালন করেছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com