আজ থেকে দেশব্যাপী যাত্রাপালা উৎসব
প্রকাশ : ০২ নভেম্বর ২০২৩, ০৮:২৪
আজ থেকে দেশব্যাপী যাত্রাপালা উৎসব
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশব্যাপী যাত্রাপালার বিশাল আয়োজন শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার (২ নভেম্বর) থেকে।


‘গণজাগরণের আন্দোলন শীর্ষক যাত্রা উৎসব-২০২৩’ কার্যক্রমের অংশ হিসেবে শুরু হচ্ছে এ উৎসব।


শিল্পকলা একাডেমির পক্ষ থেকে জানানো হয়েছে, তারা ১৮টি শিল্পমাধ্যম নিয়ে ধাপে ধাপে এমন আয়োজন করছে। এরই মধ্যে অনুষ্ঠিত হয়েছে পুতুল নাট্য উৎসব, পালাগান ও মূকাভিনয় উৎসব। এবারের পর্ব ‘যাত্রা’।


উৎসবে ১২০টি পালার মধ্যে আরও গুরুত্ব পাচ্ছে ‘শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ’, ‘বদলে যাওয়া বাংলাদেশ’, ‘স্মার্ট বাংলাদেশ’ শিরোনামের যাত্রাগুলো। মূলত এবারের আয়োজনের সব যাত্রাই বর্তমান উন্নয়ন তুলে ধরার প্রয়াসে।


নরসিংদীর শিউলী অপেরা, বগুড়ার করতোয়া যাত্রা গোষ্ঠী ও শরীয়তপুরের মধুমালা নাট্য সংস্থার মতো দেশের বিভিন্ন জেলার ১২০টি যাত্রাদল অংশ নিচ্ছে এ উৎসবে।


এ উপলক্ষ্যে লেখা হয়েছে নতুন করে ২০টি পালা। এর মধ্যে শুধু ‘জননী জন্মভূমিশ্চ’ পালাটি মঞ্চস্থ হবে ১০ বার। ‘জননীর স্বপ্নপূরণ’ নামের পালা হবে ২২ বার। এর মধ্যে আবার একই জেলায় একই যাত্রা একাধিকবারও হচ্ছে। যেমন নরসিংদীর রায়পুরা উপজেলার পৌরসভা–সংলগ্ন মাঠে ৬ নভেম্বর হবে ‘জননী জন্মভূমিশ্চ’ পালা। চার দিন পরেই নরসিংদীর শিবপুরে ইটখোলা মোড়ে একই পালা মঞ্চস্থ করবে আরেকটি যাত্রা দল।


নরসিংদীর লোকনাথ নাট্য সংস্থা এবং দীপ্তি নাট্য সংস্থার স্বত্বাধিকারীদের সঙ্গে কথা বলে জানা গেল, ‘জননী জন্মভূমিশ্চ’ পালাটি প্রবীণ যাত্রাশিল্পী মিলন কান্তি দের লেখা। দেশের উন্নয়নমূলক তথ্য রয়েছে এ পালায়। মঞ্চে অভিনয় করবে ১০টি চরিত্র। একটি নারী ও ৯টি পুরুষ চরিত্রের সঙ্গে আছে যাত্রাপালার ‘বিবেক’ চরিত্র।


রাজধানীসহ দেশের বিভিন্ন জেলার শিল্পকলা একাডেমি চত্বর, উপজেলা পরিষদের মিলনায়তন, টাউন হলের মতো স্থানে হবে এবারের যাত্রা উৎসব।


গণজাগরণের শিল্প শীর্ষক যাত্রা উৎসব-২০২৩ শেষ হবে ১৯ নভেম্বর হবিগঞ্জের চুনারুঘাটে খোয়াই অপেরার ‘স্মার্ট বাংলাদেশ’ যাত্রাপালা মঞ্চায়নের মধ্য দিয়ে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com