গণজাগরেণের নৃত্য উৎসবের পর্দা নামবে আজ
প্রকাশ : ২৭ অক্টোবর ২০২৩, ০৯:৩৮
গণজাগরেণের নৃত্য উৎসবের পর্দা নামবে আজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আজ শুক্রবার ( ২৭ অক্টোবর) পর্দা নামবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাঁকজমকপূর্ণ নৃত্য উৎসবের।


নৃত্য, মানুষের শারীরকে মাধ্যম করে মনোজাগতিক প্রকাশভঙ্গি ঘটিয়ে থাকে। উপমহাদেশীয় নৃত্য শিল্পকলার প্রাচীনত্বই প্রমাণ করে। সংস্কৃতির যত মাধ্যম আছে সম্ভবত নৃত্যকলা তার মধ্যে অন্যতম আকর্ষণীয়, গ্রহণযোগ্য এবং শুদ্ধ বিনোদন বার্তার মাধ্যম।


নৃত্যের মাধ্যমে শুদ্ধ সংস্কৃতি চর্চা ও গণজাগরণ সৃষ্টির লক্ষ্যেই বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করেছে ৬ দিনব্যাপী ‘গণজাগরেণের নৃত্য উৎসব’।


শুদ্ধভাবে নৃত্যচর্চায় উব্দুদ্ধ করার লক্ষ্যে জেলা, বিভাগ পর্যায় ছাড়াও দেশের বাইরে যুক্তরাষ্ট্র থেকেও এ উৎসবে অংশগ্রহণ করছে অর্ধশতাধিক নৃত্যদল।


শিল্পের মাধ্যমে, শিল্পচর্চার মাধ্যমে সংস্কৃতির বার্তা ছড়িয়ে দিয়ে গনজাগরণের মধ্য দিয়ে নৃত্যদলগুলোকে পৃষ্টপোষকতা প্রদানের লক্ষ্যেই বাংলাদেশ শিল্পকলা একাডেমির এ আয়োজন।


গণজাগরণের নৃত্য উৎসবের ৫ম দিনের পরিবেশনা ২৬ অক্টোবর, বৃহস্পতিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে মনোমুগ্ধকর শৈল্পিক পরিবেশনায়।


‘গণজাগরণের নৃত্য উৎসব’ এ ৫ম দিনের শুরুতেই নৃত্য পরিবেশন করে নৃত্যশৈলী নৃত্যদল| ‘রক্তস্নাত শ্যামলছায়া’ নৃত্য পরিবেশনটির পরিচালনায় ছিলেন নিলাঞ্জনা যুঁই। মুক্তিযুদ্ধের উপর নিমিত নৃত্য পরিবেশনা উপভোগ করেন আগত দর্শকরা।
নৃত্যালেখ্য ‘অষ্টনায়িকা’ পরিবেশন করে নৃত্যায়ন নৃত্যদল, পরিচালনা করেছেন মনিরা পারভীন। নাট্যশাস্ত্রে ৮ প্রকার নাযয়িকাভেদের বর্ণনা রয়েছে স্বাধীনভর্তিকা, বিরোহৎকন্ঠিতা, কলহান্তরিতা, বিপ্রলব্ধা, খন্ডিতা, প্রোষিতভর্তিকা, অভিসারিকা ও বাসকসজ্জা। এই ৮ প্রকার নায়িকাভেদকে কেন্দ্র করে কথক নৃত্যের আঙ্গিকে নৃত্যায়ন পরিবেশন করে অষ্টনায়িকা। নৃত্য পরিবেশনা মুগ্ধ করে আগত দশক শ্রোতাদের।


এরপর পরিবেশিত হয় জি. এ. মান্নান দিব্য সাংস্কৃতিক সংগঠন, নৃত্যালেখ্য ‘জন্ম থেকে মৃত্যু’ পরিবেশন করে, পরিচালনায় ছিলেন দীপা খন্দকার। ‘বিজয়ালক্ষ্ণী নারী’ নৃত্য পরিবেশন করে ওড়িসি অ্যান্ড টেগোর ড্যান্স মুভমেন্ট সেন্টার, নৃত্য পরিচালনা করেছেন প্রমা অবন্তী। এরপর পর্যায়ক্রমে পরিবেশিত হয় নৃত্যালেখ্য ‘পরম্পরা’ এর নৃত্য পরিবেশনা। উপস্থাপন করে পরম্পরা নৃত্যালয়, নৃত্য পরিবেশনা করেছেন মো: মাসুম হোসাইন। খন্ডনৃত্য ‘তুমি স্বপ্নে সত্যে সাফল্যের নেপথ্যে’ পরিবেশন করে সিএনআই গ্লো ড্যান্স ট্রুপ, নৃত্য পরিচালনা করেছেন মেহবুবা মাহনূর চাঁদনী। ‘বীরঙ্গনা’ নৃত্য পরিবেশন করে আর্টিস্ট্রি নৃত্যদল, নৃত্য পরিচালনা করেছেন মোহাম্মদ আরিফুল ইসলাম। রেওয়াজ পারফর্মার্স স্কুল পরিবেশন করে অভিযাত্রা। নৃত্য পরিচালনায় ছিলেন মুনমুন আহমেদ। এরপর উপস্থাপন করা হয় ‘স্বাধীনতার অনুগল্প’, নৃত্য পরিবেশনায় নৃত্যগ্রাম নৃত্যদল, নৃত্য পরিচালনা করেছেন মানস তালুকদার।


এরপর নৃত্যালেখ্য ‘মণিপুরী নৃত্য কম্পোজিশন’ নৃত্য পরিবেশনায় ছিলো নৃত্যম ড্যান্স টিচিং সেন্টার, পরিচালনায় ছিলেন তামান্না রহমান। খন্ডনৃত্য ‘তোমাকে ভালবেসে’ নৃত্য পরিবেশনায় ছিলো সৃষ্টি কালচারাল সেন্টার, নৃত্য পরিচালনা করেছেন আনিসুল ইসলাম হিরু। এরপর পরিবেশিত হয় নৃত্যালেখ্য ‘মৃত্তিকা’ নৃত্য পরিবেশনায় ছিলো আঙ্গিকাম ললিতকলা একাডেমি, নৃত্য পরিচালনায় ছিলেন তাবাসসুম আহমেদ। এরপর আবারো খন্ডনৃত্য পরিবেশনা ‘দেখ আলোয় আলোয় আকাশ’ নৃত্য পরিবেশনায় নৃত্যাশ্রম নৃত্যদল, নৃত্য পরিচালনা করেছেন পার্থ প্রতীম দাস।


বাংলাদেশ গৌড়ীয় নৃত্য একাডেমি পরিবেশন করে নৃত্যালেখ্য, নৃত্য পরিচালনায় ছিলেন র‌্যাচেল প্রিয়াংকা প্যারিস। ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী’ পরিবেশন করে বাংলাদেশ ব্যালে ট্রুপ নৃত্যদল, নৃত্য পরিচালনা করেছেন আমানুল হক। নৃত্যালেখ্য ‘আগমনি’ পরিবেশন করে "আমরা ক’জন শিল্পী গোষ্ঠী" নৃত্যদল, নৃত্য পরিচালনায় ছিলেন মো: মাহাবুব হাসান সোহাগ।


শুক্রবার, ২৭ অক্টোবর সমাপনী দিনেও থাকবে বিভিন্ন নৃত্য দলের জাঁকজমকপূর্ণ ও মনোমুগ্ধকর পরিবেশনা।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com