হুমায়ূন আহমেদের ১১তম মৃত্যুবার্ষিকী আজ
প্রকাশ : ১৯ জুলাই ২০২৩, ১০:২২
হুমায়ূন আহমেদের ১১তম মৃত্যুবার্ষিকী আজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আজ বুধবার (১৯ জুলাই) নন্দিত কথাসাহিত্যিক ও বাংলা সাহিত্যের রাজাধিরাজ হুমায়ূন আহমেদের ১১তম মৃত্যুবার্ষিকী। যিনি শুধু লেখক নন কেবল স্বপ্নবান। যাপন যেন উৎসবের হয় সেটাই ছিল তার আরাধ্য পথ। লিখেছেন তিনি, বুদ হয়েছেন পাঠক। এখনো তিনি আছেন গান-নাটক আর হিমু-রুপাদের সংলাপে-সংগীতে।


তার প্রিয় ঋতু ছিল বরষা। তাই গল্প-উপন্যাস থেকে নাটক, সিনেমা কিংবা গানে, বৃষ্টিবন্দনা করেছেন বহুবার, বহু ঢঙে। আর এই বৃষ্টিময় বরষা দিনেই তিনি পাড়ি জমিয়েছেন অনন্তলোকে।


এক স্বপ্নচারী জাদুকরের গল্প। শুধু নিজে স্বপ্ন দেখেননি সেই সঙ্গে একটি জাতি কিংবা পুরো প্রজন্মের স্বপ্নের কাণ্ডারি হয়ে আছেন তিনি।
চোখের সামনে তার সাজানো বাগান, পড়ে আছে নিজ হাতে গড়া সাম্রাজ্য শুধু নেই একজন হুমায়ূন আহমেদ। তার অমিয় গদ্য রসে বুঁদ হয়ে একটি জাতি তথা পুরো সমাজকে করেছেন পাঠমুখি। তার শব্দ মালার গাথুনীতে মন্ত্রমুগ্ধ করেছেন হাজারো হিমু-রূপাকে। তাইতো আজও নীল শাড়ি পরে কোনো এক রূপার অনন্ত অপেক্ষার নাম হুমায়ূন আহমেদ।
শুধু তার লেখনি দিয়ে মুগ্ধ করেই নিজের দায় সারেননি, নিজের কাঁধে টেনে নিয়েছিলেন পুরো প্রকাশনা শিল্পকে। তার হাত ধরে শুধু পাঠক তৈরি হয়নি বরং লেখক-প্রকাশকদের ভরসার নাম হয়ে এখনো দাঁড়িয়ে আছেন হুমায়ূন আহমেদ।


কোনো এক জোছনা রাতে ৭/৫ না ভেবেই তুলে নিয়েছিলেন কলম, লিখেছিলেন নন্দিত নরকে, আর এর পরের গল্পটা কেবলই বিজয়ের, কেবলই নন্দনের। তার গদ্য,পদ্য বা নির্মাণ তা সে ছোট পর্দায়ই হোক বা বড় পর্দায় একজন পাঠক বা দর্শককে দিয়েছে কেবলই মুগ্ধতা। আজও ইতিহাস ও ঐতিহ্য বা যেকোনো নির্মাণের ক্ষেত্রে প্রাধান্য পায় হুমায়ূন আহমেদের গল্প।
ছিলেন একজন ম্যাজিশিয়ান। সব বয়সীদের মনের খোরাক লিপিবদ্ধ করেছেন সাদা কাগজে। কিন্তু অকালেই চলে গেছেন তার সাজানো সাম্রাজ্য থেকে। পার করেছেন অনন্ত নক্ষত্রলোকে যাত্রার ১১টি বছর । কিন্তু একজন হুমায়ূন বেঁচে থাকবেন বৃষ্টিস্নাত ভোরে, বেঁচে থাকবেন জোছনা রাতের চাঁদের আলোয়, বেঁচে থাকবেন লাখো পাঠকের মনের মণিকোঠায়।
জন্ম ও মৃত্যু- হুমায়ূন আহমেদ ১৯৪৮ খ্রিস্টাব্দের ১৩ নভেম্বর ময়মনসিংহের নেত্রকোণার মোহনগঞ্জে নানার বাড়িতে জন্মগ্রহণ করেন। আর ২০১২ সালের ১৯ জুলাই মৃত্যুবরন করেন।
প্রতি বছরই তার প্রয়াণ দিনে পারিবারিকভাবে দোয়ার ব্যবস্থা থাকে জন্মস্থান নেত্রকোনা ও তার গড়া প্রিয় জায়গা নুহাশ পল্লীতে। এছাড়া বিভিন্ন টিভি চ্যানেলে থাকে তার নির্মিত নাটক, সিনেমা ও সাহিত্য নিয়ে বিশেষ আয়োজন। ব্যতিক্রম হচ্ছে না এবারও।
কলমের আঁচড়ে তিনি যে গল্পজগত তৈরি করেছেন, তা আজও সবার কাছে বিস্ময় হয়ে আছে। তার রচিত তিন শতাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে। যেগুলো দেশ ছাড়িয়ে বিদেশের পাঠকের কাছেও হয়েছে সমাদৃত।
বিনোদন জগতে হুমায়ূন আহমেদ কালজয়ী হয়ে আছেন তার অনবদ্য সব নির্মাণ ও রচনায়। এ অধ্যায়ের সূচনা হয় আশির দশকে। নির্মাতা নওয়াজীশ আলী খানের পরামর্শে টিভি নাটক লেখা শুরু করেন হুমায়ূন আহমেদ। প্রথম কাজটি ছিল ‘প্রথম প্রহর’। এটি ১৯৮৩ সালে বিটিভিতে প্রচার হয়েছিল।
এর দু’বছর পর ১৯৮৫ সালে ‘এইসব দিনরাত্রি’ ধারাবাহিক দিয়ে সাফল্যের আকাশ স্পর্শ করেন হুমায়ূন আহমেদ। ধারাবাহিকটি ওই সময়ে বিপুল জনপ্রিয়তা লাভ করেছিল। এরপর ‘বহুব্রীহি’, ‘অয়োময়’, ‘কোথাও কেউ নেই’, ‘নক্ষত্রের রাত’, ‘আজ রবিবার’, ‘উড়ে যায় বকপক্ষী’সহ বহু নন্দিত নাটক উপহার দিয়েছেন তিনি। এসব নাটকের গল্প, সংলাপ, নির্মাণশৈলী কিংবা শিল্পীদের অভিনয় এখনও দর্শকের মনে গেঁথে আছে। এমনকি নতুন প্রজন্মের দর্শকের কাছেও এসব কাজ জনপ্রিয়তা পাচ্ছে।
নব্বই দশকে চলচ্চিত্র নির্মাণে হাত দেন হুমায়ূন আহমেদ। তার নির্মিত প্রথম সিনেমা ‘আগুনের পরশমণি’ মুক্তি পায় ১৯৯৪ সালে। এরপর তিনি একে একে নির্মাণ করেছেন ‘শ্রাবণ মেঘের দিন’, ‘দুই দুয়ারী’, ‘চন্দ্রকথা’, ‘শ্যামল ছায়া’, ‘আমার আছে জল’, ‘নয় নম্বর বিপদ সংকেত’ ও ‘ঘেটুপুত্র কমলা’ সিনেমাগুলো। এসব সিনেমায় ব্যবহৃত সিংহভাগ গান রচনা করেছেন হুমায়ূন আহমেদ নিজেই।
হুমায়ূন আহমেদ প্রায় নব্বইটি একক নাটক পরিচালনা করেছিলেন। এগুলোর বেশিরভাগই দর্শকের মনে জায়গা করে নিয়েছে এবং এই সময়ে এসেও সেই পুরনো নাটকগুলো দেখে এবং মুগ্ধতা প্রকাশ করে দর্শক। তার নির্মিত কয়েকটি একক নাটক হলো- ‘আমরা তিনজন’, ‘এই বরষায়’, ‘এনায়েত আলীর ছাগল’, ‘কনে দেখা’, ‘খোয়াব নগর’, ‘গৃহসুখ প্রাইভেট লিমিটেড’, ‘চৈত্র দিনের গান’, ‘ছেলে দেখা’, ‘নীতু তোমাকে ভালোবাসি’, ‘নুরুদ্দিন স্বর্ণপদক’, ‘পুষ্পকথা’, ‘বাদল দিনের প্রথম কদমফুল’, ‘বুয়া বিলাস’, ‘সমুদ্র বিলাস প্রাইভেট লিমিটেড’, ‘সবাই গেছে বনে’ ইত্যাদি।
কাহিনিকার, চিত্রনাট্যকার, গীতিকার, পরিচালক বিভিন্ন বিভাগে তিনি মোট আটটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। এছাড়া রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, শিশু একাডেমি পুরস্কারসহ দেশ-বিদেশে বিভিন্ন সম্মাননা অর্জন করেছেন।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com