আগুনযাত্রা'র ৫ প্রদর্শনী, শুরু ৯ জুলাই
প্রকাশ : ০৮ জুলাই ২০২৩, ১০:৩১
আগুনযাত্রা'র ৫ প্রদর্শনী, শুরু ৯ জুলাই
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকায় নাটক ‘আগুনযাত্রা’ মঞ্চায়ন হবে রবিবার (৯ জুলাই) সন্ধ্যা ৭টায় শিল্পকলার জাতীয় নাট্যশালার মূল হলে। বুধবার (১২ জুলাই) সন্ধ্যা ৭টায় পরীক্ষণ থিয়েটার হলে। বৃহস্পতিবার (১৩ জুলাই) সন্ধ্যা ৭টায়, শুক্রবার ( ১৪ জুলাই) (২টি প্রদর্শনী, বিকেল ৫টা ৩০ মিনিট এবং সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে) ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তন মহিলা সমিতি, বেইলি রোড।


‘আগুনযাত্রা’ প্রাচ্যনাটের ৪১তম প্রযোজনা। ভারতের নাট্যকার মহেশ দাত্তানির লেখা ‘সেভেন স্টেপ এরাউন্ড দ্য ফায়ার’ (Seven Steps Around the Fire) থেকে অনুবাদ করেছেন শহীদুল মামুন। রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম।


এই নাটকে অভিনয় করেছে শা‌হেদ আলী, ফরহাদ হামিদ, সানজিদা প্রীতি, শার‌মিন আক্তার শর্মী, প্রদ্যুৎ কুমার ঘোষ, মো. আব্দুর র‌হিম খান, র‌কি খান, তান‌জি কুন, ডায়ানা ম্যার‌লিন, ফয়সাল সাদী, আহ‌মেদ সাকি, এ কে এম ইতমাম, তমাল, রানা না‌ভেদ, উচ্ছাস তালুকদার।


মঞ্চ ও আলো পরিকল্পনা করেছেন মো. সাইফুল ইসলাম। সংগীত পরিকল্পনা করেছেন রাহুল আনন্দ। কো‌রিওগ্রা‌ফি করেছেন স্নাতা শাহ‌রিন। প্রপস পরিকল্পনা করেছেন তান‌জি কুন এবং পোশাক পরিকল্পনা করেছেন আফসান আ‌নোয়ার। ভিডিও নির্মাণ ও প্রক্ষেপণে রয়েছেন শাহরিয়ার শাওন ও রিপন কুমার দাস ধ্রুব।


কাহিনি বিশ্লেষণে জানা যায়, উমার গবেষণার বিষয় হিজড়া বা রূপান্তরকামী মানুষ অথবা তৃতীয় লিঙ্গ। এই গবেষণার সূত্র ধরে সে কমলার হিজড়ার হত্যাকাণ্ডের সূত্র খুঁজে পায়। কমলাকে পুড়িয়ে মারা হয়েছে এবং এই হত্যাকাণ্ডের জন্য আনারকলি নামে আরেক হিজড়া হাজতবাস করছে। উমার স্বামী জেল পুলিশে ঊধ্বর্তন কর্মকর্তা, সেই সুবাদে আনারকলির সঙ্গে সাক্ষাৎ করা সহজ হয় উমার এবং আরও কিছু সূত্র খুঁজে খুঁজে সে হিজড়াদের ডেরায় প্রবেশ করে।


উমার এই গবেষণা শুধু গবেষণার মধ্যে সীমাবদ্ধ থাকে না, সে জড়িয়ে পড়ে এই সম্প্রদায়ের মানুষদের সঙ্গে মায়া আর দায়িত্বের বন্ধনে। উমার হারিয়ে যাওয়া এক ভাই বা বোন তৃতীয় লিঙ্গের। উমা যেন তাকেও খুঁজে ফেরে। ঘটনান সত্যতা উদঘাটন করতে গিয়ে উমা অনেক অজানা অচেনা জগৎ আবিষ্কার করে-সেই সঙ্গে কমলার হত্যাকাণ্ডের রহস্যও উদঘাটিত হয়। লিঙ্গ পরিচয় আড়াল করে কমলাকে কোনো এক মন্দিরে পুরোহিতের অজ্ঞাতে মন্ত্রীপুত্র সুব্বু বিয়ে করে।


সুব্বুর এই বিয়ের খবর মন্ত্রীর কাছে পৌঁছালে তার আভিজাত্যে আঘাত প্রাপ্ত হয়। দেহরক্ষী সালিমের মাধ্যমে কমলাকে আগুনে পুড়িয়ে মারার ব্যবস্থা করে সুব্বুকে সম্ভ্রান্ত পরিবারের সুপাত্রীর সঙ্গে আবার বিয়ের বন্দোবস্ত করে। বিয়ের লগ্ন শেষ হতেই সুব্বু কমলা হত্যার ঘটনা জানতে পারে এবং নিজে আত্মহত্যার পথ বেছে নেয়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com