শিল্পকলায় চেখভের দর্শকপ্রিয় তিন নাটক
প্রকাশ : ০৬ জুলাই ২০২৩, ০০:৪৪
শিল্পকলায় চেখভের দর্শকপ্রিয় তিন নাটক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিশ্ববরেণ্য নাট্যকার চেখভের নাটক ও চেখভকে নিয়ে তিনটি নাটকের একটি অনবদ্য সৃষ্টি দাঁড় করিয়েছেন জনপ্রিয় অভিনেতা-নির্দেশক গাজী রাকায়েত। চারুনীড়ম থিয়েটারের ব্যানারে মঞ্চে আনা হয় প্রযোজনাটি। এবার দর্শকপ্রিয় এই প্রযোজনাটির ৯০তম মঞ্চায়ন হবে।


শুক্রবার (০৭ জুলাই) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে এক টিকিটে মঞ্চায়িত হবে এই তিন নাটকের প্রদর্শনী।


নাটক ‘আরশোলা’, ‘নানা রঙের দিন’ ও ‘শরতের মেঘ’ নিয়ে সাজানো হয়েছে চারুনীড়মের এই প্রয়াস। নাটকগুলোর নির্দেশনা দিয়েছেন গাজী রাকায়েত। মূলত নাটকগুলো রাশিয়ান নাট্যকার ও ছোটগল্পকার আন্তন চেখভ সম্পর্কিত।


টেনেসি উইলিয়ামের মূল নাটক ‘দ্য লেডি অব লার্কস্পুর লোশন’ অবলম্বনে ‘আরশোলা’ নাটকটির অনুবাদ করেছেন নিরুপ মিত্র। এ নাটকে দেখা যাবে সংগ্রামী গল্পকার ও নাট্যকার আন্তন চেখভকে। যিনি বিখ্যাত হয়ে ওঠার আগে রাশিয়ায় অনেক কাঠখড় পুড়িয়েছেন।


আন্তন চেখভের মূল নাটক ‘সোয়ান সং’ অবলম্বনে ‘নানা রঙের দিন’ এবং ‘দ্য বিয়ার’ অবলম্বনে ‘শরতের মেঘ’। এই নাটক দুটির রূপান্তর করেছেন অজিতেশ বন্দ্যোপাধ্যায়। ‘নানা রঙের দিন’-এ একজন শিল্পীর সামাজিক মূল্যায়ন এবং 'শরতের মেঘ' নাটকটিতে নারী-পুরুষের চিরন্তন প্রেমের গল্প মূর্ত হয়েছে।


মঞ্চায়িত হতে যাওয়া তিন নাটকের মধ্যে ‘আরশোলা’-তে অভিনয় করছেন ড. মার্জিয়া আক্তার, হুমায়রা সিদ্দিক রাইসা ও আশিউল ইসলাম। ‘নানা রঙের দিন’ নাটকটিতে অভিনয় করছেন গাজী রাকায়েত ও গৌতম রায়।


সর্বশেষ ‘শরতের মেঘ’ নাটকটিতে অভিনয় করছেন সুবর্ণা সাঈদ, শাহরিয়ার মিথুন এবং আখন্দ জাহিদ।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com