কলকাতা বইমেলা : বিশেষ পুরস্কার পেল বাংলাদেশ প্যাভিলিয়ন
প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৩, ২২:১৯
কলকাতা বইমেলা : বিশেষ পুরস্কার পেল বাংলাদেশ প্যাভিলিয়ন
শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

আজ রবিবার ( ১২ ফেব্রুয়ারি) কলকাতার ঐতিহ্যবাহী বইমেলা শেষ হয়েছে । মেলায় নজরকাড়া স্টল নির্মাণ করে বিশেষ পুরস্কার পেয়েছে বাংলাদেশ প্যাভিলিয়ন। বইমেলা প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশকে বিশেষ প্যাভিলিয়নের পুরস্কার দেওয়া হয়। 


রবিবার বিকেলে মেলার সমাপনী অনুষ্ঠানে আয়োজক সংস্থা পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড এ পুরস্কার ঘোষণা করে। বইমেলায় বাংলাদেশ প্যাভিলিয়নে সবচেয়ে বেশি ভিড় হয়েছে বলেও জানিয়েছে আয়োজক সংস্থা।


বইমেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন গড়া হয়েছিল ঢাকার বঙ্গভবনের আদলে। সাড়ে ৩ হাজার বর্গফুট জায়গাজুড়ে নির্মিত এ প্যাভিলিয়নে বাংলাদেশের ৪৩টি প্রকাশনা সংস্থা অংশ নেয়।


কলকাতায় নিযুক্ত বাংলাদেশ উপহাইকমিশনের প্রথম সচিব (বাণিজ্যিক) মো. শামছুল আরিফ পুরস্কার গ্রহণ করেন। এ সময় উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী ইন্দ্রনীল সেন, বিধান নগর পৌরসভার মেয়র কৃষ্ণা চক্রবর্তী, সাহিত্যিক স্বপ্নময় চক্রবর্তী, সংসদ সদস্য দোলা সেন, পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সভাপতি সুধাংশু শেখর দে ও সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায় প্রমুখ।


অনুষ্ঠানে পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের কর্মকর্তারা জানান, আজ বিকেল পর্যন্ত বইমেলায় ২৬ লাখ দর্শক এসেছেন। তাঁদের কাছে ২০ কোটি রুপির বই বিক্রি হয়েছে। এ বছর বইমেলায় রেকর্ডসংখ্যক ভিড় হয়েছে।


গত ৩০ জানুয়ারি কলকাতার সল্টলেকের করুণাময়ীর সেন্ট্রাল পার্কে বইমেলার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর বাংলাদেশ প্যাভিলিয়নের উদ্বোধন হয় ৩১ জানুয়ারি। কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার আন্দালিব ইলিয়াস বাংলাদেশ প্যাভিলিয়ন উদ্বোধন করেন। ৪ ফেব্রুয়ারি মেলায় উদ্‌যাপন করা হয় বাংলাদেশ দিবস।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com