এশরার লতিফের ইতিহাসভিত্তিক উপন্যাস ‘নক্ষত্র-নূপুর’ প্রকাশিত হল
প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৩৭
এশরার লতিফের ইতিহাসভিত্তিক উপন্যাস ‘নক্ষত্র-নূপুর’ প্রকাশিত হল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অমর একুশে বইমেলা উপলক্ষে প্রকাশ হয়েছে এশরার লতিফের ইতিহাসভিত্তিক উপন্যাস ‘নক্ষত্র-নূপুর’-এর প্রথম খণ্ড। ১৯০৫ সালের বঙ্গভঙ্গ এবং প্রথম রুশ বিপ্লবের প্রেক্ষাপটে লেখা বিপ্লব, রক্ত, ক্ষয় আর তীব্র প্রেমের রোমাঞ্চকর ঐতিহাসিক উপন্যাস নক্ষত্র-নূপুর। বইটির প্রচ্ছদ করেছেন লেখক নিজেই। বইটি প্রকাশ করেছে ‘অন্যপ্রকাশ’।


ড. এশরার লতিফ যুক্তরাজ্যের কার্ডিফ ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে স্থাপত্যে স্নাতক। পৃথিবীর শীর্ষস্থানীয় নির্মাণ ও উপকরণ-সংক্রান্ত গবেষণা পত্রিকাগুলোতে তার গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি বিশ্বের শীর্ষস্থানীয় কিছু একাডেমিক জার্নালের সম্পাদকমণ্ডলীর সদস্য। তিনি প্রথম বাংলাদেশি সার্টিফাইড প্যাসিভ হাউস ডিজাইনার।


বইয়ের প্রতি ভালোবাসা তার ছোটবেলা থেকেই। তার প্রথম গল্প সংকলন ’স্ফটিক বাড়ি ও অন্যান্য গল্প’ ২০১৮ সালের শুরুতে ঢাকা ও কলকাতা থেকে প্রকাশিত হয়। তার উপন্যাস ‘গোধূলি রিসোর্ট‘ ২০১৯ সালে, ‘অলাতচক্র’ ২০২০ সালে, ‘বর্ণ-পরমাণু‘, ‘প্র পঞ্চভুজ‘, জেসমিন এবং একগুচ্ছ অন্ধকার‘, ‘ত্র্যহস্পর্শ‘ ২০২১ সালে, ‘ঝুমঝুমি কি বেঁচে আছে‘, ‘ইতি, তোমার রূপা‘ ২০২২ সালে প্রকাশিত হয়। তার গল্পগ্রন্থ ‘গল্পদ্রুম‘ ২০২১ সালে এবং ‘গল্পবৃষ্টি‘ ২০২২ সালে প্রকাশিত হয়। তার কাব্যগ্রন্থ ‘শেয়ের-এ-এশরার‘ ২০২২ সালে প্রকাশিত হয়। এ ছাড়া তার ইংরেজি ছোটগল্প ’মীরা’ ২০১৯ সালের বার্লিন রাইটিং প্রাইজ প্রতিযোগিতায় লং-লিস্টেড হয়েছিল।


‘নক্ষত্র-নূপুর’ প্রথম খণ্ড বইটির মুদ্রিত মূল্য ৮০০ টাকা। রকমারি ডটকমে ‘নক্ষত্র-নূপুর’ প্রথম খণ্ডের এখন প্রি-অর্ডার চলছে। প্রি-অর্ডারে বইটির মূল্য ৬০০ টাকা।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com