বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন ড. সামাদসহ ১০ জন
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২১, ১৭:৫৮
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন ড. সামাদসহ ১০ জন
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২০ ঘোষণা করা হয়েছে।এবার ১০ বিভাগে ১০ জন এ পুরস্কার পেয়েছেন। কবিতায় পুরস্কার পেয়েছেন বিশিষ্ট কবি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।


বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২০ প্রাপ্তরা হলেন-


১. কবিতা-অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ


২. কথাসাহিত্য- ইমতিয়ার শামীম


৩. প্রবন্ধ/গবেষণা- বেগম আকতার কামাল


৪. অনুবাদ- সুরেশরঞ্জন বসাক


৫. নাটক- রবিউল আলম


৬. শিশুসাহিত্য- আনজীর লিটন


৭. মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণা- সাহিদা বেগম


৮. বিজ্ঞান/কল্পবিজ্ঞান- অপরেশ বন্দ্যোপাধ্যায়


৯. আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনী- ফেরদৌসী মজুমদার


১০. ফোকলোর- মুহাম্মদ হাবিবুল্লা পাঠান।


সোমবার (২৫ জানুয়ারি) বিকেল ৪টায় বাংলা একাডেমির শহীদ মুনীর চৌধুরী সভাকক্ষে সংবাদ সম্মেলনে মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী এই পুরস্কার ঘোষণা করেন।


এসময় হাবীবুল্লাহ সিরাজী বলেন, বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি অথবা ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন। এ পুরস্কারের অর্থমূল্য তিন লাখ টাকা।


এ বিষয়ে অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী ফোনে বিষয়টি আমাকে জানিয়েছেন।


ড. মুহাম্মদ সামাদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের দায়িত্বে আসার আগে তিনি ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এর উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।


তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের উইনোনা স্টেট ইউনিভার্সিটিতে ভিজিটিং অধ্যাপক ছিলেন। ২০০৯ সালে সমাজকর্ম শিক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ সংস্থা ওয়াশিংটনস্থ সিএসডব্লিউই পরিচালিত ‘ক্যাথেরিন ক্যান্ডাল ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল সোশ্যাল ওয়ার্ক এডুকেশন’ এর ফেলো হিসেবে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে সমাজকর্মের উচ্চশিক্ষার উপর তুলনামূলক গবেষণা করেন।


কবি সামাদের প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে আমার দু’চোখ জলে ভরে যায়, আজ শরতের আকাশে পূর্ণিমা, চলো, তুমুল বৃষ্টিতে ভিজি, পোড়াবে চন্দন কাঠ, আমি নই ইন্দ্রজিৎ মেঘের আড়ালে, একজন রাজনৈতিক নেতার মেনিফেস্টো, প্রেমের কবিতা, কবিতাসংগ্রহ প্রভৃতি রয়েছে।


কাব্যক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য এর আগে তিনি সৈয়দ মুজতবা আলী সাহিত্য পুরস্কার, কবি সুকান্ত সাহিত্য পুরস্কার, কবি জীবনানন্দ দাশ পুরস্কার, কবি জসীমউদ্দীন সাহিত্য পুরস্কার, ত্রিভূজ সাহিত্য পুরস্কার, কবি বিষ্ণু দে পুরস্কার পেয়েছেন।


বিবার্তা/রাসেল/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com