ঈদের পাঞ্জাবিতে কাপড় ও নকশার বৈচিত্র্য
প্রকাশ : ৩০ মার্চ ২০২৪, ১৮:১৭
ঈদের পাঞ্জাবিতে কাপড় ও নকশার বৈচিত্র্য
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

বছরের অন্যতম বড় উৎসব হলো ঈদুল ফিতর। এই উৎসবকে ঘিরে উৎসাহ ও উদ্দীপনা থাকে সবার মাঝেই। সেই উদ্দীপনারই একটি অংশ হলো নতুন পোশাক।


ছেলেদের জন্য ঈদের স্পেশাল পোশাক পাঞ্জাবি। ঈদে পাঞ্জাবি ছাড়া সম্পূর্ণ ঈদ শপিংই যেন অসম্পূর্ণ। এ ছাড়াও রয়েছে শার্ট ও টি-শার্ট। ছেলেদের কেমন পোশাক এবার ট্রেন্ড চলুন জেনে নেওয়া যাক-


ফেস্টিভ লুকের পাশাপাশি পাঞ্জাবি বহন করে ধর্মীয় আবহ। তাই অন্য সব পোশাকের ভিড়েও পাঞ্জাবির আবেদন আলাদা।


এ কথা মাথায় রেখেই দেশীয় সব বড় বড় ফ্যাশন হাউজগুলো ঈদ উপলক্ষে সাজিয়ে তোলে পাঞ্জাবির সম্ভার।


আড়ং, লা রিভ, ইয়েলো, টুয়েলভ ক্লদিং, লুবনান, ইলিয়িন, বিশ্বরঙ ইত্যাদি ব্র্যান্ডের পাঞ্জাবিগুলো ঈদের কথা মাথায় রেখেই ডিজাইন করা হয়েছে।


এবারের ঈদ গরমে হওয়ায় পাঞ্জাবির কাপড় নির্বাচনে আরাম ও স্বস্তিকে প্রাধান্য পেয়েছে। কটন, লিনেন, হাফ সিল্ক, স্ল্যাব কটন, জ্যাকার্ড কটন, খাদি, ভিসকস ইত্যাদি কাপড় পাঞ্জাবি তৈরিতে ব্যবহার করা হয়েছে।


নকশার ক্ষেত্রে মিনিমাল ধারার প্রাধান্য দেওয়া হয়েছে। বৈচিত্র্য ও নতুনত্ব আনতে এক রঙের পাশাপাশি শেইড, হালকা টাই-ডাই, কারচুপি প্রিন্ট ও চিকেনকারির জমিন দেখা যাচ্ছে।
কাপড়ের সঙ্গে মিল রেখে একই রঙের সুতার কাজ এবার বেশ জনপ্রিয় নকশার ধারা। এতে আভিজাত্যের পাশাপাশি ভিন্নতাও ফুটে উঠেছে পাঞ্জাবিগুলোতে।
সিল্ক কাপড়ে কয়েক রঙের শেইড দেওয়া পাঞ্জাবির আধিক্য দেখা যাচ্ছে। এ ছাড়াও রয়েছে ফ্লোরাল প্রিন্ট ও চেকের পাঞ্জাবি।
তবে পাঞ্জাবির সঙ্গে মিলিয়ে নকশা করা বা প্রিন্টের কোটি বেশ ট্রেন্ডি এবার। জরির বুননে করা কোটিগুলোও বেশ ফেস্টিভ লুক দেয়।


এসবের পাশাপাশি কিছু ফ্যাশন হাউজে থিমভিত্তিক পাঞ্জাবি ডিজাইন করা হয়েছে। যেমন রঙ বাংলাদেশের পাঞ্জাবিতে ফুটিয়ে তোলা হয়েছে চার এলিমেন্টস বা মাটি, পানি, আগুন ও বাতাসের থিম।


এসব থিমের রঙে ও আদলে করা হয়েছে নকশা। তাগা ম্যানের বেশিরভাগ পাঞ্জাবি ডিজাইন করা হয়েছে আর্থ কালারগুলোতে। নকশাতেও রাখা হয়েছে প্রাকৃতিক থিম।


এ ছাড়া টুয়েলভ ক্লদিং, লুবনান, ইলিয়িন ইত্যাদি ব্র্যান্ডের পাঞ্জাবিগুলোতেও দেখা যাচ্ছে হালকা ও নিউট্রাল রঙের প্রাধান্য এবং এ কাট বা একটু ঢিলেঢালা কাটের পাঞ্জাবির জনপ্রিয়তা রয়েছে।


নকশার ক্ষেত্রে সিম্পলিসিটিকে প্রাধান্য দেওয়া হয়েছে। তবে যারা একটু জমকালো পাঞ্জাবি বেছে নিতে চান তাদের জন্য সিকোয়েন্সের কাজ করা চিকানের পাঞ্জাবিও এবার বেশ ট্রেন্ডি।


সব ধরনের ক্রেতাদের কথা মাথায় রেখে এবারের ঈদে বাহারি সব ডিজাইন কালেকশন রয়েছে তাদের শোরুমগুলোতে। পাঞ্জাবির পাশাপাশি থাকছে নতুন নতুন ডিজাইনের শার্ট। এ ছাড়াও থাকছে অসংখ্য নতুন ডিজাইনের টি-শার্ট, পলো-শার্ট, ফরমাল শার্ট, ক্যাজুয়াল শার্ট, পাঞ্জাবি, কটি ও কাবলি সেট।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com