ইফতারে ড্রাগন ফলের স্মুদি
প্রকাশ : ১৫ মার্চ ২০২৪, ০৯:৫৬
ইফতারে ড্রাগন ফলের স্মুদি
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমেরিকা এবং দক্ষিণ এশিয়ার এই ফল এখন সারা বিশ্বে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ছোট থেকে বড়, সকলের কাছেই এই ফল বেশ পরিচিত লাভ করেছে।


ড্রাগন ফল (Dragon Fruits) ভিন্ন জায়গাতে ভিন্ন নামে প্রচলিত, যেমন হিন্দিতে ড্রাগন ফল ‘পিতায়া’ নামে প্রচলিত। বাংলায় ড্রাগন ফলের কোন ভিন্ন নাম নেই বলেই জানা যায়।


এই ফলটি খেতে অনেকটা তরমুজ আর কিউই-র মতন । এখন সারা বিশ্বে এই ফলের চাষ হয়। ড্রাগন ফল শরীরের জন্য খুব উপকারি (Benefits of Dragon Fruit) , এবং এতে অনেক পুষ্টি রয়েছে। ক্যালসিয়াম, ভিটামিন বি ৩, লোহা, কার্বোহাইড্রেট, ভিটামিন বি ১, ফসফরাস, ভিটামিন বি ২, ভিটামিন সি ৫ ইত্যাদি , যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity) বাড়াতে সহায়তা করে।


এতে এমন অনেক পুষ্টি উপাদান রয়েছে, যা আমাদের চুলের সৌন্দর্য বৃদ্ধি করে সাথে সাথেই চুলের ডগা মজবুত বানাতে সাহায্য করে। ত্বক যত্নের অনেক প্রক্রিয়া চারিদিকে ছরিয়ে আছে, তবে সেই গুলো কতোটা লাভদায়ক তা বলা মুশকিল তবে, ড্রাগন এমন একটি ফল যেটিতে উচ্চ মাত্রায় ভিটামিন পাওয়া যায়, যা ত্বকের ব্রণ দূর করতে সহায়তা করে।


ইফতারে ড্রাগন ফলের স্মুদি আপনাকে দিতে পারে অত্যাধিক পুষ্টি ও শক্তি।


তাই ইফতারে ড্রাগন ফু্রুট দিয়ে বানিয়ে নিন ‘মজাদার স্মুদি’। কীভাবে বানাবেন, কী কী লাগবে, তা দেখে নিন এখানে…
উপকরণ: ড্রাগন ফল ১টি, বেদানার দানা ২ চা–চামচ, পাকা কলা ১টি, দই আধা কাপ, দুধ সিকি কাপ ও মধু ২ টেবিল চামচ।


প্রণালি: অল্প কিছু বেদানার দানা বাদে বাকি সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ঢেলে ভালো করে ব্লেন্ড করতে হবে। এরপর গ্লাসে ঢেলে ওপরে অল্প কিছু বেদানার দানা ছড়িয়ে পরিবেশন করুন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com