শীতে শরীর উষ্ণ রাখবে যে খাবার
প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০২৩, ০৯:২৯
শীতে শরীর উষ্ণ রাখবে যে খাবার
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

হিমেল বাতাসে শীতের তীব্রতা অনুভূত হচ্ছে। প্রতিদিন নামছে তাপমাত্রার পারদ। শীত পড়তেই অনেকের আতঙ্ক শুরু হয়ে গিয়েছে। সারাক্ষণই প্রায় গরম জামাকাপড় পরে থাকছেন। সব সময় গরম পোশাক পরে থাকার ফলে পেটগরম হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই গরম পোশাক পরা ছাড়াও শীতের হাত থেকে বাঁচার আরও একটি অস্ত্র হল কিছু খাবার। যেগুলো খেলে ভিতর থেকে সুস্থ থাকা সম্ভব।


মুলা


অনেকেরই অপছন্দের এই সবজি। শীতকালীন এই সবজির উপকারিতা কিন্তু কম নয়। ফাইবার-সমৃদ্ধ মুলা শীতের দিনে শরীরের তাপমাত্রা অনেকটা বাড়িয়ে দেয়। শীতের হাতে কাবু হতে না চাইলে রোজ না হলেও মুলার দিকে থেকে একেবারে মুখ ফিরিয়ে নেওয়া ঠিক হবে না।


বাদাম ও খেজুর


শীত শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কিছুটা হলেও কমে যায়। এই সময় সুস্থ থাকতে যে খাবারগুলো বেশি পরিমাণে খাওয়া প্রয়োজন তার মধ্যে অন্যতম বাদাম ও খেজুর। প্রাকৃতিক উপায়ে শরীর গরম রাখতে সাহায্য করে এগুলি। এ ছাড়াও শরীর চনমনে রাখতেও বাদাম ও খেজুর বেশ উপকারী।


আদা


রান্নার আরও একটি প্রয়োজনীয় উপকরণ হল আদা। নিরামিষ কিংবা আমিষ— দু’রকম রান্নাতেই আদা ব্যবহার করা হয়। আদায় উপস্থিত অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের জন্য ভাল। শীতের সকালে এক কাপ আদা চা সারা দিন আপনাকে চনমনে রাখবে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com