এই গরমে ত্বকের যত্ন নিবেন যেভাবে
প্রকাশ : ১১ এপ্রিল ২০২৩, ১৫:৩৬
এই গরমে ত্বকের যত্ন নিবেন যেভাবে
প্রিন্ট অ-অ+

বিবার্তা ডেস্ক


গরমে ত্বক খুব তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়ে। আর তাই এই সময় ত্বকের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। এতে ত্বক থাকবে নরম। মন ভাল রাখতে চাইলে এবং সুস্বাস্থ্যের অধিকারী হতে চাইলে কিন্তু কিছু টিপস মেনে চলতেই হবে। মন থেকে শুরু করে ত্বক, চুল- সব যদি ঠিক থাকে তবেই কিন্তু ভাল থাকবে শরীর।
ত্বক আমাদের শরীরচর্চার গুরুত্বপূর্ণ অংশ। তাই ত্বককে যতটা সম্ভব সুরক্ষা দেওয়ার চেষ্টা করুন। ত্বকের উপর বিভিন্ন হরমোনের প্রভাব পড়ে। এমনকি রোজকার জীবনের সমস্যা, দূষণ-সব কিছুই প্রভাব ফেলে আমাদের শরীরে। গরমে বাড়ে যে কোনও ত্বকের সমস্যা। রোদে পোড়া কালো দাগ, ছোপ, ব্ল্যাক হেডস,পিম্পল এসব নানা সমস্যা বাড়ে গরমে। আর তাই গরমকালে ত্বকের সুরক্ষায় কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।


গরমে সবসময় ত্বক পরিষ্কার রাখতে চেষ্টা করতে হবে। বাইরে থেকে এসে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ভালোমানের কোনো টোনার ব্যবহার করুন। টোনারটিতে অ্যালকোহলের মাত্রা দেখে নিন। টোনার ত্বকের তৈলাক্ততা কমায়।


এরপর ব্যবহার করুন ফেস সিরাম। দিনে ব্যবহার করতে হবে ‘ডে ক্রিম’ আর রাতে ব্যবহার করুন ‘নাইট ক্রিম’। ত্বকে এ গরমে লালচে ভাব দূর করতে আইস থেরাপি বা বরফ দিয়ে মাসাজ করা যায়, এতে ক্লান্তি দূর হয়ে ত্বক সতেজ হয়ে উঠবে।


রোদে ত্বক পুড়ে কালচে বা তামাটে হয়ে যেতে পারে। তাই এখন রোদে বের হওয়ার আগে মুখ-হাত-পা এবং শরীরের অন্য খোলা অংশে সানস্ক্রিন ব্যবহার করতে হবে। দীর্ঘসময় বাইরে থাকতে হলে ২-৩ ঘণ্টা পর মুখ ধুয়ে নতুন করে সানস্ক্রিন লাগিয়ে নিন। ওয়াটার প্রুফ সানস্ক্রিনও ব্যবহার করতে পারেন। লক্ষ রাখুন সানস্ক্রিনে সান প্রোটেকশন ফ্যাক্টর এসপিএফ যেন ১৫ কিংবা তার ঊর্ধ্বে হয়।


গরমে ত্বক তৈলাক্ত হয়ে যায়। এ তৈলাক্ত ভাব দূর করতে টমেটো এবং শসা ব্যবহার করতে পারেন। সপ্তাহে তিন দিন ব্যবহার করলেই দারুণ ফল পাওয়া যাবে। টমেটো এবং শসা আলাদা আলাদা ব্লেন্ডারে ব্লেন্ড করে ছেঁকে বরফ জমানো পাত্রে বরফের মতো জমিয়ে নিন। এরপর সপ্তাহে ৪-৫ দিন শসার কিউব এবং টমেটোর কিউব মুখে আলতো করে ঘষে নিন। টমেটো হলো ন্যাচারাল ব্লিচ যা ত্বক উজ্জ্বল করে এবং ত্বকের বাড়তি তেল শুষে নিয়ে ব্লাক হেডস এবং ব্রণ দূরে রাখে। আর শসা ত্বক পরিষ্কার ও কোমল রাখবে।


গরমে চোখের নিচের কালচে দাগ দূর করতে রোজ রাতে ঘুমানোর আগে আলুর রস তুলায় লাগিয়ে চোখের কালচে অংশে কিছুক্ষণ রেখে ধুয়ে নিন।


সাধারণত ত্বকের সতেজতা, উজ্জ্বলতা এবং ময়লা পরিষ্কারের জন্য নিয়মিত ফেসিয়াল করা উচিত। তবে গরমে ত্বকের যত্নে ফেসিয়াল যেন বাধ্যতামূলক। তাই বলে যেনতেন ফেসিয়াল নয়। গরমে ত্বক সতেজ ও সুস্থ রাখতে উপযোগী ফেসিয়াল হচ্ছে নিম, অ্যালোভেরা গোল্ড, স্পার সঙ্গে করতে পারেন ফ্রুটস ফেসিয়ালও। তবে গরমে ফ্রুটস ফেসিয়ালে অনেকের র‌্যাশ উঠতে দেখা যায়। তাই ফ্রুটস ফেসিয়াল করতে চাইলে বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নিন। চাইলে ত্বকের ধরন বুঝে ঘরে বসেই করতে পারেন বিভিন্ন ধরনের সামার ফেসিয়াল।


যেভাবে করবেন :
প্রথম ভালোভাবে মুখ ধুয়ে নিন। এরপর আঙুলের ডগায় ক্নিনজার লাগিয়ে নিচ থেকে ওপরে এবং বাইরে থেকে ভেতরে সার্কুলার মুভমেন্টে ২-৩ মিনিট ম্যাসাজ করুন। এরপর ভেজা কাপড় দিয়ে মুখ মুছে নিন। এবার ফেসিয়াল স্ক্রাব চোখ ও ঠোঁট বাদে ত্বকের অন্য অংশে লাগিয়ে ২ মিনিট ম্যাসাজ করুন। এবার মুখ ধুয়ে গরম পানির ওপরে মুখ রেখে তোয়ালে দিয়ে ঢেকে ভাপ নিন। ৩-৫ মিনিট পর ভেজা কাপড় দিয়ে মুছে নিন। এরপর ত্বকের ধরন অনুযায়ী সামার ফেসিয়াল মাস্ক ব্যবহার করুন। ১০-১৫ মিনিট পর ভেজা তুলায় টোনার নিয়ে চোখের চারপাশের ত্বক ও ঠোঁট বাদে ত্বকের অন্য অংশ টোনিং করে নিন। সবশেষে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।


বিবার্তা/মোবারক/ মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com