ইউরিক অ্যাসিড বেড়ে গিয়ে স্বাস্থ্য সমস্যায় ভুগছেন? কী করবেন জানুন
প্রকাশ : ০৩ মার্চ ২০২৩, ১৯:১৫
ইউরিক অ্যাসিড বেড়ে গিয়ে স্বাস্থ্য সমস্যায় ভুগছেন? কী করবেন জানুন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউরিক অ্যাসিড একটি বর্জ্য পণ্য, যা তৈরি হয় যখন শরীর পিউরিন ভেঙে দেয়, যা অনেক খাবার এবং পানীয়তে পাওয়া যায়। বেশিরভাগ ইউরিক অ্যাসিড রক্তে দ্রবীভূত হয় এবং প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যায়। কিন্তু শরীর যদি খুব বেশি ইউরিক অ্যাসিড তৈরি করে বা সঠিকভাবে অপসারণ করতে না পারে তবে তা রক্তে জমা হতে পারে এবং স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে।


শরীর সুস্থ থাকার জন্য আমরা অনেকেই প্রোটিনের ওপর জোর দিয়ে থাকি। যারা নিয়মিত মাছ-মাংস খেয়ে থাকেন, তাদের ইউরিক অ্যাসিড বাড়ার ঝুঁকি বেশি। কারণ, অত্যধিক প্রোটিনযুক্ত খাবার খাওয়ার ফলে রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে যায়। অত্যধিক মদ্যপানও ইউরিক অ্যাসিডের কারণ হতে পারে। আর ইউরিক অ্যাসিড বাড়লেই গাঁটের ব্যথা অনিবার্য।


শরীরে ইউরিক অ্যাসিড বৃদ্ধির লক্ষণ সম্পর্কে অনেকেরই তেমন কোনো ধারণা নেই। যদি শরীরে ইউরিক অ্যাসিড বৃদ্ধি পেয়েছে কি না, তা বুঝতে চান তাহলে কয়েকটি বিষয়ের দিকে আপনাকে অবশ্যই নজর রাখতে হবে। এগুলো হলো:


১) শরীরে ইউরিক অ্যাসিড বাড়লে বারবার প্রস্রাব পাওয়ার সমস্যা দেখা দেয়। কারণ, কিডনি চায় শরীরে থাকা অতিরিক্ত ইউরিক অ্যাসিডকে বের করে দিতে। তবে বারবার প্রস্রাব ছাড়াও শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে বেশি প্রস্রাব থেকে বেরোতে পারে রক্তও। এ ছাড়া হতে পারে ইউটিআই বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন।


২) ইউরিক অ্যাসিডের সমস্যা বাড়লে প্রস্রাবের সময় অনেকেরই জ্বালা করে। এই জ্বালা এতটা বেশি হয় যে, মানুষটির প্রস্রাব এলেও অনেক সময় করতে চান না। এর থেকে কিডনিতে পাথরও হতে পারে। তাই আপনার সঙ্গেও এমনটা ঘটলে একবার চিকিৎসকের পরামর্শ নিন।


৩) ওজন বেশি থাকলেও এই রোগের ক্ষেত্রে সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা বাড়ে।


যেসব বিষয় এড়িয়ে চলবেন


ইউরিক অ্যাসিড বেশি থাকলে কফি, কোল্ড ড্রিংকস, মদ খাওয়া চলবে না। করা যাবে না ধূমপানও। পালংশাক, পুঁইশাক, ফুলকপি, মিষ্টিকুমড়া, ঢ্যাঁড়স, টমেটো সবজি না খাওয়াই ভালো। পাশাপাশি অতিরিক্ত প্রোটিন যেমন: খাসির মাংস, সামুদ্রিক মাছ এড়িয়ে চলুন।


বিভিন্ন রকম ডাল খাওয়াও ইউরিক অ্যাসিডের রোগীদের জন্য ভালো নয়। শরীরে ইউরিক অ্যাসিড বেশি থাকলে ওষুধের ওপর নির্ভর করতেই হবে। সঠিক ডায়েটের পাশাপাশি এ ক্ষেত্রে শরীরচর্চা করাও কার্যকরী ভূমিকা রাখতে পারে।


বিবার্তা/জবা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com