শ্যাম্পু করেও চুল তেলতেল হয়ে যাচ্ছে, কী করবেন?
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৩, ১০:০৮
শ্যাম্পু করেও চুল তেলতেল হয়ে যাচ্ছে, কী করবেন?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

শ্যাম্পু করার পরে আপনার চুল নরম হচ্ছে না, শাইন করছেনা। মনে হচ্ছে তেলতেলে ভাব কমেনি একটুও। শ্যাম্পু করার তিন-চারদিন পর তো আপনার চুল পুরোই জবজবে তেলমাখার মত হয়ে যায়।


দীর্ঘদিন ধরে যদি শ্যাম্পু বা কন্ডিশনার ঠিকমত না ধোয়া হয় তাহলে এই সমস্যা দেখা যায়। তাই সবসময় ভাল করে জল দিয়ে স্ক্যাল্প ধুতে বলেন বিশেষজ্ঞরা। তা না করলেই তেল বা অন্য উপাদান যা স্ক্যাল্পের জন্য ভাল সেগুলো ঢুকতে পারে না মাথার ত্বকের ভেতরে। দীর্ঘদিন জমার ফলে মাথা তেলতেলে হয়ে থাকে।


চুলের ওপর আমরা অত্যাচার কম করি না নিজেদের দেখতে ভাল লাগার জন্য। তাই চুলেরও এক্সট্রা কেয়ার নেওয়া দরকার। তাহলেই চুল থাকবে ফিট অ্যান্ড ফাইন।


চুলের যত্ন নিতে সব সময়ে নামীদামি প্রসাধনীর উপর নির্ভর করতে হবে, তার কিন্তু কোনও মানে নেই। রোজ কয়েক ধরনের খাবার খেলেই এ সমস্যার সমাধান হবে।


সৌন্দর্যের অন্যতম অঙ্গ হল চুল। ত্বকের পাশাপাশি তাই চুলের যত্নেও সমান নজর দেওয়া প্রয়োজন। চুল নিয়ে সমস্যার শেষ নেই। চুল পড়া, খুসকি, চুল তেলতেলে হয়ে যাওয়া— এ যেন বারো মাসের সমস্যা। তবে শীত পড়লে এই সমস্যাগুলি যেন আরও বড় আকারে দেখা যায়। এ সময়ে এমনিতেই বাতাসের আর্দ্রতা কমে যায়। ফলে চুলের গোড়া আরও বেশি দুর্বল হয়ে পড়ে। নিজস্ব ঔজ্জ্বল্যও হারিয়ে ফেলে চুল। শীতকাল মানেই উৎসবের সমারোহ। উৎসবের ভিড়ে নিজেকে আকর্ষণীয় দেখাতে রূপটানের পাশাপাশি চুলেও চাই আলাদা জেল্লা। তার জন্য যে সব সময়ে নামীদামি প্রসাধনীর উপর নির্ভর করতে হবে, তার কিন্তু কোনও মানে নেই। রোজের পাতে কয়েকটি খাবার রাখলেই এ সমস্যার সমাধান হয়ে যাবে।


ভিটামিন সি সমৃদ্ধ খাবার


চুল আর ত্বকের যত্ন নিতে ভিটামিন সি-র ভূমিকা অনবদ্য। চুলের গোড়া মজবুত করতে এই ভিটামিন দারুণ কাজ করে। ভিটামিন সি উপকারী অ্যান্টি-অক্সিড্যান্টগুলির মধ্যে একটি। মাথার ত্বকে কোলাজেন উৎপাদন বাড়িয়ে তোলে এই ভিটামিন। চুল ঘন হয় কোলাজেনের গুণে। ব্লুবেরি, ব্রকোলি, পেয়ারা, কিউয়ি, কমলালেবুর মতো ফলে ভিটামিন সি ভরপুর পরিমাণে রয়েছে।


প্রোটিন সমৃদ্ধ খাবার


শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যতটা উপকারী প্রোটিন, ঠিক ততটাই চুল ভাল রাখতেও এর জুড়ি মেলা ভার। চুল মজবুত করা থেকে ঔজ্জ্বল্য বাড়ানো— সবেতেই প্রোটিন দারুণ কার্যকর। বিশেষ করে শীতকালে চুলের যত্ন রোজের পাতে যদি প্রোটিন সমৃদ্ধ খাবার একটু বেশি করে খাওয়া যায়, চুল ভাল থাকে তাতে। ডিম, চিকেন, দুগ্ধজাতীয় খাবার এই সময়ে বেশি করে খান।


অ্যাভোকাডো


কোলেস্টেরলের মাত্রা কমাতে অ্যাভোকাডো কার্যকরী। তবে শুধু তাতেই সীমাবদ্ধ নয় অ্যাভোকাডোর উপকারিতা। ভিটামিন ই, সি সমৃদ্ধ অ্যাভোকাডো চুলের যত্নে অনবদ্য ভূমিকা পালন করে। মাথার ত্বক পরিষ্কার রাখতেও অ্যাভোকাডোর জুড়ি মেলা ভার। চুলের ডগা ফাটা আটাকাতেও ভরসা রাখতে পারেন অ্যাভোকাডোর উপর।


দই


শীতকালে দই খাওয়া যায় কি না, তা নিয়ে অনেক দ্বন্ধ রয়েছে। তবে পুষ্টিবিদরা জানিয়েছেন, শীতকালে অনায়াসে দই খাওয়া যায়। কোনও অসুবিধা নেই। দইয়ের রয়েছে বহুগুণ এবং উপকারিতা। তার মধ্যে অন্যতম হল চুলের দেখাশোনা করে। ভিটামিন বি৫-এ ভরপুর টক দই চুল ঝরার হাত থেকে রক্ষা করে। চুলে খুসকি হলেও রোজ দই খেতে পারেন। উপকার পাবেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com