ভুঁড়ি কমানোর আসল উপায়
প্রকাশ : ৩০ আগস্ট ২০২০, ১০:০৫
ভুঁড়ি কমানোর আসল উপায়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সামান্য অনিয়মেই ওজনের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে ভুঁড়ি। বাড়তি ভুঁড়ি শুধু যে সৌন্দর্য নষ্ট করে তা নয়, এটি আমাদের শরীরের জন্যও ক্ষতিকর। এমনকি নানা অসুখও ডেকে আনতে পারে এই অতিরিক্ত ভুঁড়ি।


পুষ্টিবিদরা বলছেন, সকালের খাবারে প্রোটিন সমৃদ্ধ খাবার রাখাটা ভীষণ জরুরি। কারণ হাই প্রোটিন ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। এমনকি ক্যালোরি বার্ন করতেও সাহায্য করে থাকে প্রোটিন। শরীরে নিউট্রিএন্টসের ভারসাম্যও বজায় রাখে প্রোটিন।


মূলত সকালের খাবার থেকেই আমরা সারাদিনের শক্তিটা পাই। যে কারণে এটি ভারী হলেও তেমন কোনো ক্ষতি নেই। সকালের খাবারে অবশ্যই ফাইবারযুক্ত খাবার রাখুন। যা ফ্যাট কমানোর ক্ষেত্রে দারুণ কার্যকরী।


সকালে চা বা কফি যা-ই পান করুন না কেন, চিনি মেশাবেন না। চিনি মিশিয়ে খেলে স্বাস্থ্যকর খাবার থেকেও সঠিক পুষ্টি পাবেন না। বরং ভুঁড়ি আরো বেড়ে যাবে।


প্রসেসড খাবার এড়িয়ে যাওয়া এমনিতেই বুদ্ধিমানের কাজ। আর সকালে তো একেবারেই খাবেন না। অনেকে সকালের খাবারে প্রসেসড জুস পান করে থাকেন। কিন্তু এতে উপকারের থেকে অপকার হয় বেশি। তাই সকালে এটি পান করা এড়িয়ে চলুন। এর বদলে তাজা ফলের রস পান করুন। সম্ভব হলে আস্ত ফল খান।


পাস্তা বা হাতে গড়া আটার রুটি খান সকালের নাস্তায়। এতে হৃদযন্ত্র ভালো থাকবে। সেই সঙ্গে কমবে ভুঁড়িও। প্রতিদিন সাত-আট ঘণ্টা ঘুমান। দুশ্চিন্তামুক্ত থাকুন। সেই সঙ্গে শরীরচর্চায় মনোযোগী হোন। অতিরিক্ত ভুঁড়ি দূর হবে দ্রুত।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com