মস্তিষ্কের ক্ষতি করে যেসব বদঅভ্যাস
প্রকাশ : ০৫ জুন ২০২০, ০৯:৫৮
মস্তিষ্কের ক্ষতি করে যেসব বদঅভ্যাস
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মস্তিষ্ক দেহ যন্ত্রের অন্যতম একটি অঙ্গ। মস্তিষ্ক প্রত্যেকটি মানুষের জন্যই খুব জরুরি ভূমিকা পালন করে। এক কথায় মস্তিষ্ক আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখে। তাইতো মস্তিষ্কের যত্ন নেয়া খুব প্রয়োজন।


বিজ্ঞানীদের মতে, মস্তিষ্ক ১০০ বিলিয়ন সেল দিয়ে তৈরি ও অনেকটা মাংসপেশির মতো। মস্তিষ্ক যতই ব্যবহার হবে, ততই এটি শক্তিশালী হবে। তবে দুঃখের বিষয় হচ্ছে, দৈনন্দিন জীবনে আমদের এমন কিছু অভ্যাস আছে, যেগুলো মস্তিষ্কের ক্ষতি করে।


আপনার আমাদের বিভিন্ন বদঅভ্যাসের কারণে আমাদের মস্তিষ্ক দারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়। আসুন জেনে নিই সে বদঅভ্যাসগুলো।


ধূমপান


হৃৎপিণ্ড এবং ফুসফুসের ক্ষতি কারণ হচ্ছে ধূমপান। তাছাড়া এর কারণে ত্বক দ্রুত বুড়িয়েও যায়। আর ধূমপানের কারণে মস্তিষ্কও ক্ষতিগ্রস্ত হয়। বিশেষজ্ঞদের মতে, ধূমপানের অভ্যাস মানসিক স্বাস্থ্য, আচরণগত সমস্যা তৈরি করে।


অ্যালকোহল পান


অনেকেরই অ্যালকোহল পান করার অভ্যাস রয়েছে। জানেন কি, অতিরিক্ত অ্যালকোহল পানেও মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হয়। তাই এই অভ্যাস ত্যাগ করা উচিত।


পানিশূন্যতা


অনেকেই হয়তো জানেন না যে, মস্তিষ্ক ৭৫ শতাংশ পানি দিয়ে তৈরি। এ কারণে শরীরে পানিশূন্যতা হলে মস্তিষ্কেও সমস্যা দেখা দেয়। তাই প্রচুর পরিমাণে পানি পান করার অভ্যাস গড়ে তুলুন।


গ্লুকোজের মাত্রা বৃদ্ধি
মস্তিষ্কের শক্তির প্রধান উৎস হচ্ছে গ্লুকোজ। শরীরে ৫০ শতাংশেরও বেশি গ্লুকোজ মস্তিষ্কের মাধ্যমে শরীরের নানা অংশে ব্যবহৃত হয়। তবে শরীরে গ্লুকোজের মাত্রা বেড়ে গেলে মস্তিস্ক ক্ষতিগ্রস্ত হয়। গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত পরিমাণ সুগার খেলে মস্তিষ্কের সেলে সমস্যা হয়। সেই সঙ্গে মস্তিষ্কে রক্ত সরবরাহেও সমস্যা দেখা দেয়।


অপর্যাপ্ত ঘুম


নিয়মিত সাত থেকে আট ঘণ্টা ঘুমানো জরুরি। বিশেষজ্ঞদের মতে, ঘুম কম হলে মস্তিষ্কে টক্সিন জমা হয়। সেই সঙ্গে মস্তিষ্কের সেলও ধীরে ধীরে মরে যায়।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com