সুস্থ থাকতে যা করা প্রয়োজন
প্রকাশ : ২০ এপ্রিল ২০২০, ২২:৩০
সুস্থ থাকতে যা করা প্রয়োজন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কেউই অসুস্থ হতে চায় না। কারণ অসুস্থতা মানেই ঝামেলা এবং খরচের ব্যাপার। অসুস্থ হলে যে শুধু খারাপ লাগে তা-ই নয়, এর ফলে একজন ব্যক্তি কাজে বা স্কুলে যেতে পারেন না, অর্থ উপার্জন করতে পারেন না অথবা নিজ পরিবারের দেখাশোনাও করতে পারেন না। এছাড়া দামি ওষুধ কেনার অথবা চিকিৎসা করানোর জন্য প্রচুর অর্থ ব্যয় করতে হয়।


সহজেই অসুস্থ না হওয়ার অথবা অসুস্থতা রোধ করার জন্য আপনি অনেক কিছু করতে পারেন। পাঁচটা বিষয় বিবেচনা করুন, যেগুলো আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে।


ভোরে উঠা:


অফিস নেই বলে বেলা পর্যন্ত বিছানায় পড়ে থাকবেন না। চেষ্টা করুন খুব ভোরে ঘুম থেকে উঠে পড়তে। ঘুম থেকে উঠে খালি পেটে এক গ্লাস হালকা গরম পানি খেলে শরীর থেকে টক্সিন বেরিয়ে যাবে।


যোগব্যায়াম:


নিয়মিত যোগব্যায়াম করলে তা আপনার শরীরকে নমনীয় রাখে, ব্যথা-বেদনার অনুভূতি কমায়, মানসিক তৎপরতাও বাড়িয়ে দেয়। সহজ কিছু যোগব্যায়াম নিয়ম করে করুন। মন শান্ত আর মস্তিষ্ক ক্ষুরধার রাখতে প্রতিদিন আধঘণ্টা মেডিটেশনও করতে পারেন।


প্রকৃতির কাছে থাকা:


বাড়ি থেকে বের হতে পারেন না বলে যে প্রকৃতি থেকে দূরে থাকতে হবে এমন কোনো কথা নেই। বাড়ির ছাদে বা বারান্দায় কিছুক্ষণ হাঁটাহাঁটি করে নিন, খোলা বাতাস লাগবে শরীরে। সকালের রোদে প্রচুর ভিটামিন ডি থাকে যা এই গৃহবন্দি অবস্থায় আপনার খুব দরকার। গাছ থাকলে তার যত্ন করুন। মন অনেক হালকা আর তরতাজা থাকবে।


পুষ্টিকর খাবার:


এমন খাবার খান, যাতে শরীর সঠিক পুষ্টি পায়। প্রতিদিনের খাবারে যেন দানাশস্য, শাকসবজি আর যে কোনো একটা ফল থাকে। বাদাম, কিশমিশ বা সিডস জাতীয় খাবার স্ন্যাকস হিসেবে খান। কমিয়ে আনুন চা বা কফি খাওয়ার অভ্যেস। আর হ্যাঁ, বাড়িতে আছেন বলেই সকালের খাবার কোনোভাবেই বাদ দেবেন না।


মাসে একদিন রোজা:


সবকিছুর মতো আমাদের পাচনতন্ত্রেরও বিশ্রাম প্রয়োজন। মাসে একটা দিন পারলে রোজা রেখে বা উপোস করে দেখুন। সন্ধ্যায় ভাত-রুটি-মাছ-মাংসের মতো আইটেমগুলোর বদলে ফল, শাকসবজির স্টু, সাবুর মতো হালকা খাবার খেতে পারেন। এসব খাবার হজম করা সহজ, পুষ্টিও ভরপুর!


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com