পেশাগত কাজে সফল্য পেতে যা করা দরকার
প্রকাশ : ০৭ মার্চ ২০২০, ১২:০৪
পেশাগত কাজে সফল্য পেতে যা করা দরকার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সফল মানুষ তার পেশাগত জীবন, সম্পর্ক ও জীবনযাপন নিয়ে পরিতৃপ্ত ও পরিপূর্ণতা বোধ করে। তার কাজ সমাজে বা অন্যদের জীবনে ইতিবাচক ভূমিকা রাখে। যে কাজটি আপনি ভালোবাসেন না বা আনন্দ পান না, যে কাজে আপনার বিশ্বাস নেই, সে কাজ দীর্ঘদিন ধরে চালিয়ে নেয়া যেতে পারে কিন্তু সে কাজে সফলতার দেখা পাওয়া কঠিন।


তবে যাই করুন না কেন এমন কিছু বিষয় আছে যা মানতে পারলে পেশাগত জীবনে আপনি সফলতা পাবেন। পেশাগত জীবনে সফলতা পেতে চাইলে মেনে চলতে হয় কিছু বিষয়। গায়ের জোরে বা মাথা গরম করে কোনো সিদ্ধান্ত নিতে যাবেন না। বরং মাথা ঠান্ডা রেখে ভেবেচিন্তে কাজ করতে হবে। নির্দিষ্ট রাখতে হবে লক্ষ্য। জেনে নিন কোন পাঁচটি কাজ করলে পেশাগত জীবনে আপনি সফলতা পাবেন।


আয়-ব্যায়ের সমন্বয়: আয় এবং ব্যায়ের সমন্বয় থাকা জরুরি। কার্পণ্য করে নয়, বরং প্রয়োজনীয় খরচের পরেও কিছু সঞ্চয় করা সম্ভব যদি আপনি সচেতন থাকেন। অনেকে অবশ্য শুরু থেকেই গুছিয়ে কাজ করনে। হিসেব করে খরচ করেন। অনেকে আবার বেহিসেবি খরচ করে থাকেন। আপনিও যদি সেরকম হন তবে বদলে ফেলুন। বয়সের সঙ্গে সঙ্গে অফিস এবং সংসার- দুই ক্ষেত্রেই দায়িত্ব বাড়তে থাকবে। তাই হিসেব করে খরচ না করলে বিপদে পড়বেন আপনিই।


সরি বলতে শিখুন: মানুষ মাত্রই ভুল হয়। কারো কম, কারো বা বেশি। কিন্তু নিজের ভুল স্বীকার করতে পারার মতো হিম্মত সবার থাকে না। পদ ও পদবীতে জুনিয়র কাউকে সরি বলতে সংকোচ হয়। কিন্তু সফলতা চাইলে সেই অভ্যাস করতে হবে। নিজের ভুল স্বীকার এবং সঠিক কাজটি করার মানসিকতা থাকলে আপনার উন্নতি হবেই।


সোশ্যাল মিডিয়াকে গুরুত্ব কম দেয়া: অনেকেই আছেন যারা সোশ্যাল মিডিয়াকে খুব বেশি গুরুত্ব দিয়ে থাকেন। এটি স্বীকার করতেই হবে যে বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া খুব শক্তিশালী একটি মাধ্যম। তাই বলে একে নিজের জীবন বানিয়ে ফেলবেন না। সোশ্যাল মিডিয়ার উপর যেন আপনার পেশাগত জীবন নির্ভর না করে সেদিকেও নজর দিন।


বন্ধু আর সহকর্মীর মধ্যে পার্থক্য বুঝা: সহকর্মীর সঙ্গে বন্ধুত্ব হতেই পারে। কিন্তু তার আগে খেয়াল করুন আপনি তাকে বন্ধু ভাবলেও সে আপনাকে বন্ধু ভাবছে কি না। কারণ তাকে আপন মনে করে ব্যক্তিগত কোনো কথা শেয়ার করার পর যদি সেই কথা সে আর গোপন না রাখে, তবে মুশকিল। তাই কাকে বন্ধু ভাববেন, আর কাকে শুধুই সহকর্মী তা আগে থেকে ভেবেচিন্তে নিন।


মূল্যবোধ ঝালিয়ে নেয়া: প্রত্যেক মানুষেরই নির্দিষ্ট কিছু মূল্যবোধ থাকে। নিজস্ব কিছু ধারণা নিয়ে মানুষ বেড়ে ওঠে। নিজের সেই মূল্যবোধকে আরেকবার ঝালিয়ে নিন। পেশাগত জীবনে এমন কিছু কাজ করতে হতে পারে যা আসলে আপনার মূল্যবোধের ঠিক বিপরীত। তখন কী করবেন? টিকে থাকতে হলে কৌশল জানতে হয়। আপনি কি সেই কৌশল কাজে লাগাবেন নাকি হারিয়ে যাবেন সেই সিদ্ধান্তও আপনার। আবেগ বদলে বাস্তবতায় ফিরবেন নাকি আবেগীই থাকবেন, ছাড় দিতে হলে কতটা ছাড় দেবেন, সেই হিসাবটাও করে নিন।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com