খালি পেটে জিরা ভেজানো পানি পান করার উপকারিতা
প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২০, ০৯:০৩
খালি পেটে জিরা ভেজানো পানি পান করার উপকারিতা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রান্না করা খাবারে জিরার ব্যবহার হয়েই থাকে। মূলত রান্নায় স্বাদ আনতেই ব্যবহার করা হয় জিরা। কিন্তু এই জিরারও আরও বহু গুণ রয়েছে। তবে রান্নায় নয়, জিরা ভেজানো পানি খেলে আরো ছয় রকমের উপকারিতা পাওয়া যায়।


অনেকেই আছেন যারা ভীষণ ভোজনরসিক, খেতে খুব ভালোবাসেন। খাবার পেলে অতোটা বাছ-বিচার করেন না। এদিকে ওজনও বাড়তে থাকে পাল্লা দিয়ে। আবার সারাদিনের কাজের শেষে ক্লান্ত হয়ে জিমে যাওয়ার মতো শক্তি কিংবা আগ্রহও থাকে না। তারা এমন কিছু উপায় খুঁজতে থাকেন, যার মাধ্যমে সহজেই ওজন কমানো সম্ভব।


পরিশ্রম ছাড়া এমন কোনো উপায় অবশ্য নেই, যার মাধ্যমে ভরপুর খাওয়া-দাওয়া করেও দ্রুত ওজন কমানো সম্ভব। তবে এমন কিছু ঘরোয়া সমাধানও আছে যা মেনে চললে ফ্যাট বার্ন হওয়ার হার বাড়ে। তেমনই একটি হচ্ছে জিরা ভেজানো পানি।


জিরায় আছে প্রচুর অ্যান্টি অক্সিড্যান্ট, যা হজমের পক্ষে সহায়ক, কোষ্ঠকাঠিন্য সারাতেও তার কার্যকর ভূমিকা আছে। তা শরীর থেকে বাড়তি টক্সিন বের করে দেয় এবং বাড়ায় বিপাক ক্রিয়ার হার। যারা ইনফ্ল্যামেশন বা প্রদাহের সমস্যায় ভোগেন, তাদের শরীর ঠান্ডা রাখতে জিরা ভেজানো পানি সহায়ক। তাই ডায়েটিং, নিয়মিত ব্যায়ামের পাশাপাশি খালি পেটে জিরা ভেজানো পানি খেলে আপনার ওজন কমার হার দ্রুত গতি পাবে।


যেভাবে তৈরি করবেন: বড় এক গ্লাস পানিতে এক চা চামচ জিরা ভিজিয়ে রেখে দিন সারারাত। পরদিন সকালে পানিটুকু ছেঁকে খেয়ে নিন। সামান্য একটু লেবু দিয়েও খেতে পারেন। যারা বদহজমের সমস্যায় ভুগছেন নিয়মিত, তারা এক বোতল পানিতে দুই চা চামচ জিরা ভিজিয়ে রাখুন সারা রাত। এক গ্লাস সকালে খালি পেটে খান, বাকি দুই গ্লাস খেতে হবে দুপুর ও রাতের খাওয়ার আধা ঘণ্টা আগে। তবে এর চেয়ে বেশি খেলে বমির মতো সমস্যাও দেখা দিতে পারে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com