শিরোনাম
আপিলে খালাস পেলেন মায়া
প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৮, ১৪:০৭
আপিলে খালাস পেলেন মায়া
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা এক মামলায় ১৩ বছরের সাজার রায় বাতিল করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে বেকসুর খালাস দিয়েছে হাইকোর্ট।


ওই সাজার রায়ের বিরুদ্ধে মায়ার করা আপিল গ্রহণ করে এর ওপর পুনঃশুনানি শেষে এ রায় ঘোষণা করা হয়। একইসাথে আদালত বিচারিক আদালতের দেয়া ১৩ বছরের সাজার রায় বাতিল ঘোষণা করে।


বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ মায়ার করা আপিল মঞ্জুর করে সোমবার এ রায় দেয়।


আট বছর আগে হাইকোর্টের অন্য একটি বেঞ্চ মায়ার আপিল শুনে একই রায় দিয়েছিল। কিন্তু পরে সর্বোচ্চ আদালত হাইকোর্টের ওই রায় বাতিল করে পুনঃশুনানির আদেশ দেয়। গত ১৪ আগস্ট পুনঃশুনানি শেষে হাইকোর্ট রায়ের জন্য ৭ অক্টোবর রবিবার দিন ঠিক করা হয়। শুনানি শেষে আজ এ রায় দেয়া হলো।


আদালতে দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান, মায়ার পক্ষে ছিলেন আবদুল বাসেত মজুমদার, বশির আহমেদ ও সাঈদ আহমেদ রাজা এবং রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রোনা নাহরীন ও এ কে এম আমিন উদ্দিন মানিক।


সাঈদ আহমেদ রাজা জানান, আদালত মায়ার আপিল মঞ্জুর করেছেন। ফলে তিনি খালাস পেয়েছেন।


ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক জানান, আদালত ত্রাণমন্ত্রীর আপিল মঞ্জুর করেছেন, ফলে তিনি ১৩ বছরের দণ্ড থেকে অব্যাহতি পেয়েছেন।


২০০৭ সালের ১৩ জুন সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় দুদকের সহকারী পরিচালক নূরুল আলম সূত্রাপুর থানায় এ মামলাটি দায়ের করেন। এতে সম্পদের তথ্য গোপন ও অবৈধভাবে ২৯ লাখ টাকার সম্পদের মালিক হওয়ার অভিযোগ আনা হয়। ২০০৮ সালের ১৪ ফেব্রুয়ারি বিশেষ জজ আদালত মায়াকে ১৩ বছরের কারাদণ্ড দেয়। একইসঙ্গে জরিমানাও করে।


আপিলের পর ২০১০ সালের ২৭ অক্টোবর আওয়ামী লীগের এ নেতার ১৩ বছরের কারাদণ্ড বাতিল করেছিল হাইকোর্ট। এর বিরুদ্ধে দুদকের আবেদনের পর ২০১৫ সালের ১৪ জুন মায়াকে হাইকোর্টের দেয়া খালাসের রায় বাতিল করেন সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে আপিল বিভাগের তিন সদস্যের বেঞ্চ।


একইসঙ্গে হাইকোর্টে নতুন করে আপিল শুনানির নির্দেশও দেয়া হয়। সে অনুসারে হাইকোর্ট বিভাগে পুনঃশুনানি হয়।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com