শিরোনাম
মাদারীপুরে পুলিশ হত্যার দায়ে ২০ জনের যাবজ্জীবন
প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৮, ১৪:০৬
মাদারীপুরে পুলিশ হত্যার দায়ে ২০ জনের যাবজ্জীবন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মাদারীপুর জেলা স্পেশাল ব্রাঞ্চের (এসবি) এসআই আবুল হাসনাইন আজম খান ও দফতরের প্রধান সহকারী কামরুল আলম ঠাকুরকে হত্যার দায়ে চরমপন্থি দল সর্বহারা পার্টির ২০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।


কারাদণ্ডের পাশাপাশি প্রত্যেককে ১০ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরো তিন মাস কারাভোগের আদেশ দেয়া হয়। এছাড়া মামলায় ছয়জনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় আদালত তাদের বেকসুর খালাস দিয়েছে।


ঢাকার ৩ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ মনির কামাল বুধবার এ রায় ঘোষণা করেন। ১৩ বছর পরে এ রায় ঘোষণা করা হলো।


২০০৫ সালের ৩ এপ্রিল কর্মরত অবস্থায় সর্বহারা ডাকাত দলের সদস্যরা খুন করে ওই দুই পুলিশকে।


মামলার বিবরণে জানা যায়, ২০০৫ সালের ৩ এপ্রিল রাত ৮টার দিকে রাজৈরের পূর্ব শাখারপাড় মোড়ে এসবির এসআই হাসনাইন আজম খান এবং প্রধান অফিস সহকারী কামরুল আলম খান ঠাকুরের মোটরসাইকেল আটকায় সর্বহারা পার্টির সদস্যরা। পুলিশের লোক বুঝতে পেরেই তাদেরকে আটকানো হয়েছিল বলে মামলায় অভিযোগ করা হয়েছে। পরে তাদের হত্যা করে লাশ টুকরো টুকরো করে কুমার নদীতে ভাসিয়ে দেয়া হয়।


আজম খান ও কামরুল আলম কার্যালয়ে দুই দিন অনুপস্থিত থাকায় এবং তাদের কোনো খোঁজ না পাওয়ায় মাদারীপুর জেলা পুলিশের বিশেষ শাখার তৎকালীন পরির্দশক আবুল খায়ের মিয়া রাজৈর থানায় মামলা করেন। পর্যায়ক্রমে চারজন কর্মকর্তা মামলাটির তদন্ত করেন। শেষ পর্যন্ত রাজৈর থানার পুলিশ পরিদর্শক একরাম আলী মোল্লা ২০০৭ সালের ৬ অগাস্ট ৩২ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন।


মামলার আসামিরা হলো- আব্দুল আজিজ ওরফে সামাদ খাঁ ওরফে সামাদ মেম্বার, জসিম শেখ, মাছিম শেখ, ছায়েদ মাতুব্বর ওরফে ছায়েদ, মজনু মাতুব্বর, সত্তার তালুকদার, শাহাদাত আকন, উজ্জ্বল হাওলাদার, জাফর মাতুব্বর, কুব্বাস মাতুব্বর, দবির মোল্লা, দাদন ফকির ওরফে দাদন টেইলার, মোশারফ হোসেন, মোতালেব মাতুব্বর ওরফে মোতালেব মেম্বার, আমির হোসেন শেখ, ফয়েজ শেখ, দিপু ওরফে টিপু বিশ্বাস, সুমন ওরফে শামীম, আসলাম ওরফে নুরুল ইসলাম বাবু ওরফে বাবুল, মোশারফ শেখ, আশ্রাব শরীফ, হালিম আকন, মিরাজ শিকদার, নজরুল ওরফে নুরুল ইসলাম, মাসুদ শিকদার, হেলাল শিকদার, বজলু আকন, আজাদ মোল্লা, এমো মোল্লা ওরফে হেমায়েত মোল্লা ওরফে মুন্সি মোল্লা, শওকত মোল্লা ওরফে সাগু মেম্বর, সুমন বাঘা ও আবুল কাশেম মোল্লা।


মামলার ৩২ আসামির মধ্যে চারজন বন্দুকযুদ্ধে এবং দুজন বিচার চলাকালে মারা গেছে। অপর আসামিদের মধ্যে ১৩ জন পলাতক, ১২ জন জামিনে এবং দিপু ওরফে টিপু বিশ্বাস কারাগারে।


রাষ্ট্রপক্ষের বিশেষ কৌঁসুলি মাহবুবুর রহমান বলেছেন, মামলাটির নথিপত্র ২০০৮ সালে মাদারীপুরের আদালত থেকে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর হয়।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com