এস কে সিনহার যুক্তরাষ্ট্রের ব্যাংক অ্যাকাউন্টসহ বাড়ি জব্দের নির্দেশ
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:৪৯
এস কে সিনহার যুক্তরাষ্ট্রের ব্যাংক অ্যাকাউন্টসহ বাড়ি জব্দের নির্দেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অর্থপাচার মামলায় যুক্তরাষ্ট্রে অবস্থিত সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা ও তার ভাই অনন্ত কুমার সিনহার তিনটি ব্যাংক অ্যাকাউন্ট ও তিনতলা বাড়ি জব্দ করার উদ্যোগ নিতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দিয়েছেন আদালত।


জব্দ হওয়া তিনটি ব্যাংক অ্যাকাউন্ট হলো- ম্যাসাচুসেটসের সিটিজেন ব্যাংক বস্টনের পারসোনাল চেকিং অ্যাকাউন্ট, ম্যাসাচুসেটসের বস্টনে সেফ ডিপোজিট বক্স ও ভ্যালে ন্যাশনাল ব্যাংকে অনন্ত কুমার সিনহার অ্যাকাউন্ট এবং নিউ জার্সির প্যাটারসনের জ্যাসপার স্ট্রিট্রের ১৭৯ নম্বরের বাড়ি।


২৮ ফেব্রুয়ারি, মঙ্গলবার ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক মো. আসাদুজ্জামানের আদালত এই আদেশ দিয়েছেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন দুদকের সহকারী পরিচালক (প্রসিকিউশন) মো. আমিনুল ইসলাম।


গত ২০ ফেব্রুয়ারি এ বিষয়ে আদালতে একটি আবেদন করেছিলেন দুদকের উপ-পরিচালক ও মামলার তদন্ত কর্মকর্তা মো. গুলশান আনোয়ার প্রধান।


গত ২০ ফেব্রুয়ারি এস কে সিনহা ও তার ভাইয়ের যুক্তরাষ্ট্রের তিনটি ব্যাংক অ্যাকাউন্ট ও বাড়ি জব্দের নির্দেশনা চেয়ে আদালতে করা আবেদনের ওপর সোমবার দুদকের পাবলিক প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল আদালতে শুনানি করেন। পরে শুনানি শেষে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান এই আদেশ দেন।


পরে দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট মোশাররফ হোসেন কাজল সাংবাদিকদের বলেন, জব্দের আদেশটি কার্যকর করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এ ক্ষেত্রে আদেশটি ইংরেজিতে লিখে বিদেশে পাঠানো হবে। সেখানে ইন্টারপোল, এফবিআই বা অন্য কোনো আইন প্রয়োগকারী সংস্থার সহযোগিতা নেয়া হবে।


যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে তিন তলা বাড়ির সন্ধান পাওয়ায় গত বছরের ৩১ মার্চ এস কে সিনহা ও তার ভাই অনন্ত কুমার সিনহার বিরুদ্ধে দুদকের সমন্বিত জেলা কার্যালয়-১ এ আলোচিত এই মামলা করেন সংস্থাটির উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান। মামলায় মানিলন্ডারিং প্রতিরোধ আইন এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনে অভিযোগ আনা হয়।


দুদকের এই মামলায় বলা হয়েছে, ২০১৮ সালের ১২ জুন সিনহা তার ভাইয়ের নামে ২ লাখ ৮০ হাজার ডলার বা প্রায় আড়াই কোটি টাকায় বাড়িটি কিনেছিলেন। এর ঠিকানা হলো ১৭৯, জ্যাসপার স্ট্রিট, প্যাটারসন, এনজে ০৭৫২২।


এতে আরও বলা হয়, এসকে সিনহার ছোট ভাই অনন্ত কুমার সিনহা আমেরিকায় ডেন্টিস্ট হিসেবে কর্মরত। আমেরিকার একটি ব্যাংক থেকে ৩০ বছরের জন্য ১ লাখ ৮ হাজার ৭৫০ ডলার ঋণ নিয়ে তিনি ১ লাখ ৪৫ হাজার ডলারে বাড়িটি কিনেছিলেন। ২০১৮ সালের ১২ জুন তিনি নগদ ১ লাখ ৮০ হাজার ডলার দিয়ে আরেকটি বাড়ি কেনেন। একই বছরের ১১ এপ্রিল থেকে ২০ জুন পর্যন্ত নিউজার্সির প্যাটারসনের ভ্যালি ন্যাশনাল ব্যাংকে অনন্ত কুমার সিনহার অ্যাকাউন্টে ১ লাখ ৯৬ হাজার ৪৫৮ ডলার জমা হয়েছিল। এছাড়া ওই বছরের ৫ মার্চ থেকে ২৮ মে পর্যন্ত বিভিন্ন উৎস থেকে একই অ্যাকাউন্টে ৬০ হাজার ১০ ডলার জমা হয়।


উল্লেখ্য, ২০২১ সালের ৯ নভেম্বর ৪ কোটি টাকা অর্থপাচারের একটি মামলায় এস কে সিনহাকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছিলেন আদালত।


বিবার্তা/রিয়াদ/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com