নিজ দেশে ফিরে যাও: ৪ নারী কংগ্রেস সদস্যকে ট্রাম্প
প্রকাশ : ১৫ জুলাই ২০১৯, ১৩:৩৫
নিজ দেশে ফিরে যাও: ৪ নারী কংগ্রেস সদস্যকে ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ করা হয়েছে। যুক্তরাষ্ট্র ছেড়ে চার নারী কংগ্রেস সদস্যকে নিজ দেশে ফিরে যাওয়ার আহ্বান জানান তিনি।


রবিবার (১৪ জুলাই) পরপর তিনটি টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘এরা এমন সব দেশ থেকে এসেছে, যাদের সরকার ব্যর্থ। যুক্তরাষ্ট্রের সরকার কীভাবে পরিচালনা করতে হবে, সে পরামর্শ দেয়ার বদলে তাদের উচিত হবে যার যার দেশে ফিরে যাওয়া।’ তাই যুক্তরাষ্ট্র ছেড়ে সেসব দেশে ফিরে কাজ করার পরামর্শ দেন তিনি।



সরাসরি উল্লেখ না করলেও যে চারজন কংগ্রেস সদস্যকে লক্ষ্য করে ট্রাম্প এ কথা বলেন তারা হলেন- আলেকজান্দ্রিয়ার ওকাসিও করতেস, রাশিদা তালিব, আইয়ানা প্রেসলি ও ইলহান ওমর।


এদের মধ্যে প্রথম তিনজনেরই জন্ম ও বেড়ে উঠা যুক্তরাষ্ট্রে। শুধু ইলহান ওমরই সোমালিয়া থেকে যুক্তরাষ্ট্রে এসেছেন। আর ওকাসিও-করতেসের জন্ম নিউইয়র্কের কুইনস হাসপাতালে। এই হাসপাতালে ট্রাম্প নিজেই জন্মগ্রহণ করেন।


এদিকে ট্রাম্পের বক্তব্য প্রত্যাখ্যান করে স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, ট্রাম্পের এই বক্তব্য বর্ণবাদী বক্তব্য। তার একমাত্র উদ্দেশ্য হচ্ছে আমেরিকাকে বিভক্ত করা। কিন্তু আমেরিকার আসল শক্তি তার বহুজাতিকতা, তার বর্ণবৈচিত্র্য।


স্পিকার আরো বলেন, মার্কিন প্রেসিডেন্টের উচিৎ আমাদের সঙ্গে মানবাধিকার নীতির জন্য কাজ করা। যা আমেরিকান মূল্যবোধকে প্রতিফলিত করে।


কংগ্রেস সদস্য ওকাসিয়া-করতেস টুইটারে লেখেন, আপনি ক্রুদ্ধ, কারণ আপনি এ কথা বুঝতে অক্ষম যে আমেরিকা এমন এক দেশ, আমরাও যার অন্তর্ভুক্ত।


আরেক কংগ্রেস সদস্য আইয়ানা প্রেসলি ট্রাম্পের কথায় পাল্টা টুইটে লেখেন, ট্রাম্পের কথায় বিস্মিত হওয়ার কিছু নেই। তার লক্ষ্যই হলো অভিবাসীদের মানবেতর প্রমাণ করা।


ইলহান ওমর লেখেন, কংগ্রেস সদস্য হিসেবে আমরা সবাই আমেরিকাকে রক্ষা করার শপথ নিয়েছি। সূত্র: রয়টার্স


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com