পাপুয়া নিউগিনিতে গোষ্ঠীগত সংঘর্ষে নিহত ২৪
প্রকাশ : ১০ জুলাই ২০১৯, ১১:৩০
পাপুয়া নিউগিনিতে গোষ্ঠীগত সংঘর্ষে নিহত ২৪
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাপুয়া নিউগিনির গোলযোগপূর্ণ পার্বত্য এলাকায় প্রতিদ্বন্দ্বী উপজাতি গোষ্ঠীর মধ্যে ব্যাপক সংঘর্ষে ২৪ জন নিহত হয়েছে। এদের মধ্যে গর্ভবতী দুই নারী রয়েছে।


ঘটনার পর বুধবার দেশটির প্রধানমন্ত্রী এ নিষ্ঠুর হত্যাযজ্ঞের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।


স্থানীয় কর্মকর্তারা জানান, সোমবার ভোররাতে দেশটির হেলা প্রদেশে এক নৃগোষ্ঠীর গ্রামে অপর নৃগোষ্ঠীর সদস্যরা হামলা চালিয়ে তাদের হত্যা করে। তিনদিনের ব্যাপক সংঘর্ষে কমপক্ষে ২৪ জন নিহত হয়েছে।


পাপুয়া নিউগিনিতে শত শত বছর ধরে পাহাড়ি বিভিন্ন জাতি পরস্পরের বিরুদ্ধে মাঝেমধ্যেই এমন ভয়াবহ সংঘর্ষে লিপ্ত হয়ে থাকে।


বুধবার হেলা প্রদেশের প্রশাসক উইলিয়াম বান্দো বলেন, সেখানে তিনদিনের সংঘর্ষে ২৪ জনের নিহত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। তবে এতে আরো অনেকে মারাত্মকভাবে আহত হওয়ায় নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। আমরা এখন ঘটনাস্থল থেকে আমাদের কর্মকর্তাদের আজকের ব্রিফিংয়ের অপেক্ষায় রয়েছি।


বন্দো স্থানীয় ৪০ কর্মকর্তার ক্ষমতা আরো শক্তিশালী করতে সেখানে কমপক্ষে ১শ’ পুলিশ মোতায়েনের আহবান জানিয়েছেন।


এ ঘটনায় পুরো দেশ এবং সম্প্রতি দায়িত্ব গ্রহণ করা প্রধানমন্ত্রী জেমস মরাপি বিস্মিত। তিনি ওই অঞ্চলে আরো নিরাপত্তা কর্মী মোতায়েনের প্রতিশ্রুতি দেন এবং দুষ্কৃতিকারীদের হুঁশিয়ার করে দিয়ে বলেন, তোমাদের সময় শেষ।


তিনি এক বিবৃতিতে বলেন, আজ আমার জীবনের সবচেয়ে দুঃখের দিন। কেননা আমার নির্বাচনী এলাকার মুনিমা ও কারিদা গ্রামের অনেক নিষ্পাপ শিশু ও মাকে অযথাই প্রাণ দিতে হলো।


তারি-পোরি জেলার ক্ষুদ্র একটি পল্লিতে পৃথক দুটি হামলার ঘটনা ঘটেছে। মুনিমা গ্রামে রবিবার প্রথম হামলাটি চালানো হয়েছিল। ওই হামলায় চার পুরুষ ও তিন নারীসহ সাতজন নিহত হয়।


এরপর সোমবার ভোররাতে কারিদা গ্রামে হামলা হয়। এ সময় ১৬ জন নারী ও একটি শিশুকে কুপিয়ে হত্যা করা হয়। নিহত নারীদের মধ্যে দুইজন গর্ভবতী ছিলেন।


হাগুই, ওকিরু ও লিউয়ি নৃগোষ্ঠীর বন্দুকধারীদের নেতৃত্বে এসব হত্যাকাণ্ড হয়েছে এবং দায়ীদের সবাইকে শাস্তি পেতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী মারাপে। সূত্র: এএফপি ও বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com