এবার মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী শানাহানের পদত্যাগ
প্রকাশ : ১৯ জুন ২০১৯, ১১:৩০
এবার মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী শানাহানের পদত্যাগ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের সাথে যুক্তরাষ্ট্রের উত্তেজনার মধ্যেই ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান।


ইরানি হুমকির মুখে মার্কিন স্বার্থ রক্ষা করার লক্ষ্যে মধ্যপ্রাচ্যে অতিরিক্ত এক হাজার সেনা পাঠানোর ঘোষণা দেয়ার দু’দিনের মাথায় নিজের পদ থেকে সরে দাঁড়ালেন শানাহান।


মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার এক টুইটার বার্তায় দায়িত্ব থেকে প্রতিরক্ষামন্ত্রীর সরে দাঁড়ানোর খবর জানান। তিনি বলেন, তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষস্থানীয় কর্মকর্তা মার্ক এস্পারকে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দিতে যাচ্ছেন।


তিনি বলেন, মঙ্গলবার সকালে শানাহান পদত্যাগ করেছেন। আমি তাকে পদত্যাগ করতে বলিনি। তবে সকালে তিনি এসে বললেন, তার জন্য এটা কঠিন হয়ে পড়েছে।


যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, সিনেটের অনুমোদন পাওয়ার আগ পর্যন্ত প্রেসিডেন্টের নিয়োগপ্রাপ্ত মন্ত্রীকে ভারপ্রাপ্ত মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে যেতে হয়। শানাহান সে অনুমোদন পাওয়ার আগেই সরে গেলেন।


শানাহানের পারিবারিক সহিংসতার অভিযোগ প্রকাশ্যে আসার পর তিনি এই সিদ্ধান্ত নেন।


এর আগে গত বছরের ডিসেম্বরে সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের পদ্ধতি নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জের ধরে পদত্যাগ করেছিলেন তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী জিম মেটিস। তারপর এই পদে শানাহান নিয়োগ পেয়েছিলেন।


হোয়াইট হাউসে যোগ দেয়ার আগে শানাহান বোয়িং কোম্পানিতে নির্বাহী হিসেবে কর্মরত ছিলেন। ছয় মাস আগে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে জেমস ম্যাটিস পদত্যাগের পর তার স্থলাভিষিক্ত হয়েছিলেন শানাহান।


শানাহানের মেয়াদে যুক্তরাষ্ট্র ওই প্রথম এত দীর্ঘ সময় ধরে পূর্ণ প্রতিরক্ষামন্ত্রীশূন্য ছিল। বর্তমানের আর্মি সেক্রেটারি মার্ক এসপার ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী হিসেবে পেন্টাগনপ্রধান হবেন। সেনা সেক্রেটারি হিসেবে মার্ক এসপার ছিলেন ট্রাম্পের তৃতীয় পছন্দ।


ডোনাল্ড ট্রাম্পের আড়াই বছরের শাসনামলে এ নিয়ে বহু মন্ত্রী ও শীর্ষ পদের বহু কর্মকর্তা হয় পদত্যাগ করলেন, না হয় বরখাস্ত হলেন। সূত্র: পার্সটুডে


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com