মধ্যপ্রাচ্যে আরো এক হাজার সৈন্য মোতায়েন করছে যুক্তরাষ্ট্র
প্রকাশ : ১৮ জুন ২০১৯, ১৫:৩২
মধ্যপ্রাচ্যে আরো এক হাজার সৈন্য মোতায়েন করছে যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের সাথে ক্রমবর্ধমান উত্তেজনার প্রেক্ষাপটে মধ্যপ্রাচ্যে আরো এক হাজার সৈন্য মোতায়েনের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র।


দেশটির ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান সোমবার এক বিবৃতিতে বলেছেন, মধ্যপ্রাচ্যে বিমান, নৌ ও স্থল হামলার হুমকি মোকাবেলার জন্য এসব সৈন্য পাঠানো হচ্ছে।


তিনি বলেন, ইরানের সাম্প্রতিক বিভিন্ন হামলার আমরা নির্ভর ও বিশ্বাসযোগ্য প্রমাণ পেয়েছি। এছাড়া আমরা তেহরানের শত্রুতাপূর্ণ আচরণেরও প্রমাণ আমাদের হাতে রয়েছে, যা এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের স্বার্থের ক্ষেত্রে বড় হুমকি।


ওমান উপসাগরে দু’টি ট্যাঙ্কারে গত সপ্তাহের হামলার জন্য ইরানকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের এমন অভিযোগকে ভিত্তিহীন হিসেবে উল্লেখ করে তা প্রত্যাখান করেছে তেহরান।


বিবৃতিতে শানাহান বলেছেন, যুক্তরাষ্ট্র ইরানের সাথে সংঘাত চায় না। এসব সৈন্য মোতায়েনের লক্ষ্য হচ্ছে এ অঞ্চলে কর্মরত আমাদের সামরিক বাহিনীর সদস্যদের নিরাপত্তা ও কল্যাণ নিশ্চিত এবং আমাদের জাতীয় স্বার্থ রক্ষা করা।


ইরানের সাথে করা বহুদেশীয় পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর থেকেই তেহরান ও ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।


এমন পরিস্থিতিতে ইরানের বিরুদ্ধে ফের যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ এবং এ অঞ্চলে তাদের সামরিক শক্তি জোরদার করে। তারা ইরানের বিপ্লবী গার্ডকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে উল্লেখ করে তাদেরকে কালো তালিকাভূক্ত করেছে যুক্তরাষ্ট্র। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com